Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অপরাধ দমনে মহানগরে বাড়ছে সিসিটিভির নজরদারি, বসছে আরও দেড় হাজার ক্যামেরা

Subscribe to Oneindia News

কলকাতা, ১৩ এপ্রিল : নিরাপত্তার বজ্র আঁটুনি আরও জোরদার করতে সিসিটিভিতে মুড়ে ফেলা হচ্ছে মহানগর কলকাতাকে। শহরে নতুন করে বসানো হচ্ছে প্রায় দেড়হাজার সিসিটিভি। অপরাধ রুখতে শহরের সর্বত্রই সিসিটিভি বসানোর কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই ঘোষণামতোই শহরের প্রতিটি থানার অপরাধ প্রবণ এলাকাগুলোতে বসানো হচ্ছে অতিরিক্ত সিসিটিভি।

এই সিসিটিভি-র মাধ্যমে ২৪ ঘন্টা নজরদারি চালাবে পুলিশ। কোথায় কোথায় সিসিটিভি বসানো হবে এবং কোন কোন জায়গা অপরাধপ্রবণ বলে মনে করছে পুলিশ, তা চিহ্নিত করার জন্য সংশ্লিষ্ট থানার ওসিদের লালবাজার থেকে নির্দেশ দেওয়া হয়েছে। এলাকাগুলি চিহ্নিত করার পর তা বিভাগীয় ডিসিদের কাছে জানাতে বলা হয়েছে।

অপরাধ দমনে মহানগরে বাড়ছে সিসিটিভির নজরদারি

লালবাজার সূত্রে জানা গিয়েছে, পূর্ব যাদবপুর, রিজেন্ট পার্ক সহ বেশ কয়েকটি থানা ইতিমধ্যেই এই ধরনের এলাকা চিহ্নিত করে তার একটা তালিকা ডিসির কাছে পাঠিয়ে দিয়েছে। শহরের সমস্ত থানাগুলি এই ধরনের এলাকার তালিকা পাঠিয়ে দেওয়ার পরেই সিসিটিভি বসানোর কাজ শুরু করা হবে হলে জানা গিয়েছে।

সাধারণত কোনও এলাকার অপরাধমূলক ঘটনা ঘটলে সংশ্লিষ্ট থানার পুলিশ তা সোর্স বা অন্য কোনও সূত্র মারফত তদন্তের জন্যও অনেক ক্ষেত্রে সোর্সের ওপরই নির্ভরশীল হয়ে থাকতে হয় পুলিশকে। তদন্ত শেষ করতেও দীর্ঘ সময় লাগে। সিসিটিভি বসানোর ফলে সেই নির্ভরশীলতা অনেকটাই কমবে। অনেক ক্ষেত্রেই সরাসরি অপরাধমূলক ঘটনার কথা জানতে পারবে। ফলে তারা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে যেতে পারবে।

তাছাড়া, অপরাধ নিয়ন্ত্রণের সঙ্গে সঙ্গে কোনও ঘটনার তদন্তও দ্রুত শেষ করা সম্ভব হবে বলে মনে করছে পুলিশ। এর পাশাপাশি, অপরাধ সংক্রান্ত ঘটনার প্রমাণ সংগ্রহেও বিশেষ সাহায্য করবে সিসিটিভি ফুটেজ। লালবাজারের এক কর্তা বলেন, অনেক চুরি, ডাকাতির তদন্ত করতে গিয়ে দেখা গিয়েছে, অভিযোগ সঠিক ছিল না। কারণ, অভিযোগকারী নিজেই টাকা বা মূল্যবান সামগ্রী সরিয়ে রেখে মিথ্যে অভিযোগ দায়ের করেছেন।

শহরে একাধিক থানায় এই ধরনের বহু ঘটনা ঘটেছে। সিসিটিভির নজরদারি থাকলে কম সময়ের মধ্যেই এই ধরনের ঘটনার তদন্ত শেষ করা সম্ভব। এরফলে পুলিশের হয়রানিও কমবে। কলকাতা পুলিশের অতিরিক্ত নগরপাল বিনীত গোয়েল জানিয়েছেন, হাজারটিরও বেশি সিসিটিভি ইতিমধ্যেই শহরে রয়েছে যার মাধ্যমে আমরা ট্রাফিক কন্ট্রোল, অপরাধ নিয়ন্ত্রণের কাজ করে থাকি। খুব দ্রুত আরও ১২০০ থেকে ১৫০০ হাজার সিসিটিভি শহরজুড়ে বসানো হবে। যার সাহায্যে আমরা শহরাবাসীকে আরও বেশি নিরাপত্তা দিতে পারব।'

কলকাতা পুলিশে মোট আটটি ডিভিশন রয়েছে। প্রতিটি ডিভিশন রয়েছে। প্রতিটি ডিভিশনের জন্য প্রায় ২০০-২৫০টি মতো সিসিটিভি বসানো হবে। প্রতিটি থানাতেই থাকবে মনিটরিংয়ের ব্যবস্থ। এই সিসিটিভিগুলি সর্বক্ষণ মনিটারিংয়ের জন্য একজন অফিসার নিযুক্ত থাকবেন। তবে এর কন্ট্রোল রুম থাকবে লালাবাজারে। সিসিটিভি বসানোর ফলে শহরে অপরাধ অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব হবে বলে আশাবাদী পুলিশমহল।

English summary
CCTV surveillance being increased to counter crime in city Kolkata
Please Wait while comments are loading...