Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রাজ্যে এবার রেল বরাদ্দ বাড়ল আড়াই হাজার কোটি!

Subscribe to Oneindia News

কলকাতা, ১ ফেব্রুয়ারি : রাজ্যে রেলের জন্য বরাদ্দ বাড়ল এবার বাজেটে। প্রায় আড়াই হাজার কোটি টাকা বরাদ্দ বৃদ্ধি করা হয়েছে এবার। কিন্তু সেই বরাদ্দ কোন খাতে খরচ হবে, তা নিয়ে কোনও নির্দিষ্ট দিশা নেই বাজেট বক্তৃতায়। বংলার মানুষকে এটা জেনেই ক্ষান্ত থাকতে হচ্ছে বাংলার জন্যও বেড়েছে রেলের বরাদ্দ। এক লাফে আড়াই হাজার কোটি টাকা বৃদ্ধি উপকৃতই হবে বাংলার রেল। সেই বরাদ্দ টাকা কোন প্রকল্পে খরচ হবে তা অবশ্য নির্দিষ্ট করে বলা নেই বাজেটে।

বিশেষজ্ঞদের মতে, সাধারণ বাজেটের সঙ্গে এবার মিলিয়ে দেওয়া হল রেল বাজেট। ফলে এর আগে রেল বাজেটে যেমন উল্লেখ করা হত, কোন রাজ্যে, কী প্রকল্প, কোন খাতে কত বরাদ্দ, তা এবার স্পষ্ট করা হয়নি। অথচ এই যে বাজেট ব্যবস্থা পুনর্গঠন হল, নতুন দিক দেখাতেই পারতেন অর্থমন্ত্রী। এর আগে পর্যন্ত কোনওদিন রেলমন্ত্রীর এই অধিকার হরণ করা হয়নি।

রাজ্যে এবার রেল বরাদ্দ বাড়ল আড়াই হাজার কোটি!

এবার রেল বাজেটও সাধারণ বাজেটের সঙ্গে মিশে যাওয়ায় রেলমন্ত্রী সুরেশ প্রভুর কোনও দায়িত্ব ছিল না। অর্থমন্ত্রী অর্থমন্ত্রী অরুণ জেটলিই 'রেল' বাজেট পেশ করলেন। এতদিন রেল বাজেটে রেলমন্ত্রীরা ঘোষণা করেছেন, কোন রাজ্য ক'টা ট্রেন পেল, কোথায় কী প্রকল্প ঘোষিত হল। এবার অর্থমন্ত্রী সেই পথে হাঁটেননি।

নতুন ট্রেন বা নতুন প্রকল্পের ঘোষণা নেই। এই বাজেটে পণ্য মাশুল বাবদ রেলের আয় বাড়ানোর দিশাও নেই। তবে একটা জিনিস প্রকট হয়েছে, কোন রাজ্য কী পেল, কে কত লাভবান হল তা নিয়ে চুলচেরা বিশ্লেষনের জায়গা রাখেননি অরুণ জেটলি। তিনি টাকা বরাদ্দ বাড়িয়েই দায়িত্ব সেরেছেন। সেই টাকায় কোন প্রকল্প হবে, তা নির্ধারণ করবে রেলমন্ত্রী। সেইমতো বাংলায় টাকা বরাদ্দ বেড়েছে, এটাই প্রাপ্তী।

English summary
Budget 2017 : The allocation of rail in Bengal is increased two 2.5 thousand crore.
Please Wait while comments are loading...