Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ব্রেন ডেথ অডিটে ধরা পড়বে হাসপাতালের কারচুপি! কীভাবে বন্ধ হবে জোচ্চুরি

Subscribe to Oneindia News

ভেন্টিলেশনে রেখে বিল বাড়ানোর দিন শেষ হতে চলেছে। এবার এই অসাধু কাজ করতে গেলেই ধরা পড়ে যাবে হাসপাতালের যাবতীয় কারচুপি। হাসপাতালের জোচ্চুরি ধরতেই রাজ্য নিয়ে আসছে ব্রেন ডেথ অডিট। বিশেষ এই অডিটেই হাসপাতালের সব জারিজুরি শেষ হয়ে যাবে। সেইসঙ্গে রাজ্যের তরফে জানানো হয়েছে, ব্রেন ডেথ ঘোষণার পর রোগীর পরীক্ষা-নিরীক্ষার কোনও খরচ নেওয়া যাবে না পরিবারের কাছ থেকে। ফ্রি ট্রিটমেন্ট করতে হবে ব্রেন ডেথ হওয়া রোগীর।

ব্রেন ডেথ অডিটে ধরা পড়বে হাসপাতালের কারচুপি

হাসপাতালের বিরুদ্ধে এতদিন প্রায়শই শোনা যেত রোগীর মৃত্যুর পর ভেন্টিলেশনে রেখে বিল বাড়িয়ে নেওয়ার অভিযোগ। সেই অভিযোগ যে নেহাতই ভিত্তিহীন ছিল না, রাজ্যের এই পদক্ষেপে তা প্রমাণিত। রাজ্য এবার ভেন্টিলেশনে রেখে বিল বাড়ানো রুখতে পদক্ষেপ নিল। চালু করল ব্রেন ডেথ অডিট।

কী এই ব্রেন ডেথ অডিট? আর কীভাবেই বা বন্ধ হবে এই কারচুপি? রাজ্যের তরফে জানানো হয়েছে, একটি বিশেষ কমিটি তৈরি করা হবে। দু-মাস অন্তর ওই বিশেষ কমিটি হাসপাতালগুলিতে অডিট করতে যাবে। এই কমিটির কাজই হবে আর্থিক এই দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখা।

এবার থেকে কোনও রোগীর ব্রেন ডেথ হওয়ার সঙ্গে সঙ্গে রোগীর পরিজনকে ও স্বাস্থ্য দফতরকে জানাতে হবে। হাসপাতাল কর্তৃপক্ষ যদি এই নির্দেশিকা পালন না করে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে এই বিশেষ কমিটি। ব্রেন ডেথ ঘোষণার পর থেকে রোগীর পরিবারের কাছে থেকে আর কোনও বিল নেওয়া যাবে না বলেও নির্দেশিকায় জানানো হয়েছে। ব্রেন ডেথের পর কোনও রোগীর যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা ফ্রি-তেই করতে হবে হাসপাতালকে।

English summary
Brain Death Audit will be stopped the artifice of hospital.
Please Wait while comments are loading...