Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মাতৃভাষায় গুরুত্ব, রাজ্যের সমস্ত স্কুলেই বাধ্যতামূলক হচ্ছে বাংলা ভাষা

বাঙালি হয়ে বাংলা পড়বেন না, সেদিন শেষ হতে চলেছে। বাংলা পড়তেই হবে। মাতৃভাষার মর্যাদা সবার আগে। তাই এবার থেকে রাজ্যের সমস্ত স্কুলে বাধ্যতামূলক হচ্ছে বাংলা ভাষা।

Subscribe to Oneindia News

বাঙালি হয়ে বাংলা পড়বেন না, সেদিন শেষ হতে চলেছে। বাংলা পড়তেই হবে। মাতৃভাষার মর্যাদা সবার আগে। তাই এবার থেকে রাজ্যের সমস্ত স্কুলে বাধ্যতামূলক হচ্ছে বাংলা ভাষা। সরকারি, সরকারি সাহায্যপ্রাপ্ত বা বেসরকারি স্কুলে পাঠ্যক্রমে বাংলা আবশ্যিক। প্রথম শ্রেণি থেকেই এই বিধি চালু করা হচ্ছে। সোমবার এ কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

তিনি জানান, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ভাষা হিসেবে যেকোনও ভাষা চয়নের অধিকার থাকছে পড়ুয়ার হাতে। তবে তার মধ্যে যেকোনও ভাষা হিসেবে রাখতে হবে বাংলাকে। তাঁর কথায়, আমরা মাতৃভাষার প্রতি শ্রদ্ধাশীল। প্রতি ছাত্ররই তাঁর মাতৃভাষার প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। আগে মাতৃভাষা। তারপর অন্য কোনও ভাষা।

মাতৃভাষায় গুরুত্ব, রাজ্যের সমস্ত স্কুলেই বাধ্যতামূলক হচ্ছে বাংলা ভাষা

পার্থবাবু বলেন, আমাদের বিশ্বাস প্রতিটি ছাত্রই মাতৃভাষার প্রতি আবেগকে সর্বাগ্রে গুরুত্ব দেবে। তারপর তো তাদের কাছে অন্য ভাষা চয়নের অধিকার থাকছেই। শুধু বাধ্যতামূলক হচ্ছে তিন ভাষার মধ্যে যেন বাংলা অবশ্যই থাকে।

তিনি জানান, প্রথম থেকে দশম শ্রেণি পর্যন্ত সমস্ত পাঠ্যক্রমেই বাংলা থাকতে হবে। এমনকী রাজ্যের বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলগুলির ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইচ্ছানুসারেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন শিক্ষাবিদরা। তবে এর পাশাপাশি ইংরেজি মাধ্যম বেসরকারি স্কুলে জটিলতা তৈরি হতে পারে বলে আশঙ্কা প্রকাশও করেছে শিক্ষামহল।

শিক্ষাবিদদের অভিমত, তামিলনাড়ু, কেরালা, কর্ণাটকে মাতৃভাষা তথা ওই রাজ্যের আঞ্চলিক ভাষা যেভাবে গুরুত্ব পায়, এ রাজ্যে সে অর্থে বাংলা ভাষা তত গুরুত্ব পায় না। বাংলা ভাষার মান বাড়াতেই রাজ্য সরকারে এই উদ্যোগ সাধুবাদযোগ্য।

English summary
Bengali language is compulsory in all school of West Bengal.
Please Wait while comments are loading...