Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিক্রি হয়ে গেল ঐতিহ্যবাহী 'অ্যাম্বাসডর' ব্র্যান্ড

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১১ ফেব্রুয়ারি : কলকাতার গাড়ি প্রস্তুতকারক সংস্থা হিন্দুস্তান মোটরসের ঐতিহ্যবাহী 'অ্যাম্বাসডর' ব্র্যান্ড বিক্রি হয়ে গেল ফরাসি গাড়ি প্রস্তুতকারক কোম্পানি পুজোঁ-র কাছে। মাত্র ৮০ হাজার টাকায় এই ব্র্যান্ড কিনে নিল তাঁরা।

হিন্দুস্তান মোটরস ১৯৫৮ সালে অ্যাম্বাসডর গাড়ি তৈরি শুরু করে। দেশের বহু মুখ্যমন্ত্রী, এমনকী বেশ কয়েকজন প্রধানমন্ত্রী ও অন্য মন্ত্রীরা এই গাড়ি চড়েছেন। ২০১৪ সালে তিনবছর আগে এই গাড়ি তৈরি বন্ধ করে দেওয়া হয়। এবার ব্র্যান্ডও বিক্রি করে দেওয়া হল।

বিক্রি হয়ে গেল ঐতিহ্যবাহী 'অ্যাম্বাসডর' ব্র্যান্ড

ফরাসি সংস্থা পুজোঁর সঙ্গে যে চুক্তি হয়েছে সেই অনুযায়ী অ্যাম্বাসডর ব্র্যান্ড ও ট্রেডমার্ক বিক্রি করে দেওয়া হয়েছে। সিকে বিড়লা গোষ্ঠীর সঙ্গে এক চুক্তির পরে পুজোঁ গোষ্ঠী গত মাসে এই গাড়ির মালিকানা সত্ত্ব পেয়েছে।

চুক্তি অনুযায়ী ভারতীয় বাজারে প্রাথমিকভাবে ৭০০ কোটি টাকার বিনিয়োগ করবে ফরাসি সংস্থাটি। তবে বাংলায় নয়, তামিলনাড়ুতে কারখানা তৈরি হবে। প্রাথমিকভাবে ভাবা হয়েছে, বছরে ১ লক্ষ গাড়ি তৈরি করা হবে।

বর্তমানে ভারতের অটোমোবাইল সেক্টরে বছরে ৩০ লক্ষ গাড়ি তৈরি হয়। ২০২৫ সালের মধ্যে ৮০ লক্ষ থেকে ১ কোটি গাড়ি প্রতিবছর তৈরি হতে চলেছে। ফলে সেদিকে লক্ষ্য রেখেই এগোতে চায় পিএসএ গোষ্ঠী। তাদের মোট তিনটি ব্র্যান্ড রয়েছে - পুজোঁ, সিত্রোঁ ও ডিএস। সবকটি নামই ভারতে কমবেশি পরিচিত।

এদিকে সিকে বিড়লা গোষ্ঠী যারা হিন্দুস্তান মোটরস থেকে অ্যাম্বাসডর গাড়ি বানাত, তারা এই ব্যবসা থেকে সরে এসে প্রযুক্তি, অটোমোটিভ, রিয়েল এস্টেট, স্বাস্থ্য ও শিক্ষায় বিনিয়োগ করেছে।

English summary
Kolkata-based automaker Hindustan Motors on Friday sold the iconic Ambassador car brand to French car manufacturer Peugeot in a deal worth ₹80 crore.
Please Wait while comments are loading...