Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সিপিএমের ঐতিহাসিক ভুলের কড়া সমালোচনা অধীরের, কী বললেন তিনি

Subscribe to Oneindia News

সীতারাম ইয়েচুরিকে প্রার্থী না করা সিপিএমের আরও একটি ঐতিহাসিক ভুল। এবার সিপিএমের সমালোচনায় সরব হলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। শনিবার তিনি বলেন, 'সীতারাম ইয়েচুরিকে অবশ্যই প্রার্থী করা উচিত ছিল। কিন্তু তাঁকে প্রার্থী না করে সিপিএম চতুর্থ ঐতিহাসির ভুল করে বসল। তাঁদের এই ভুলের মাশুল দিতে হবে কড়ায়-গণ্ডায়।'

সিপিএমের ঐতিহাসিক ভুলের সমালোচনা অধীরের

সর্বভারতীয় কংগ্রেস সহ সভাপতি রাহুল গান্ধী একান্তভাবে চেয়েছিলেন সীতারাম ইয়েচুরির মতো বাগ্মী সাংসদ থাকুন বিরোধী বেঞ্চে। সেইজন্যই স্বার্থত্যাগ করে কংগ্রেস এই আসনটি ছেড়ে দিতে চেয়েছিল সিপিএমকে। শর্ত একটাই প্রার্থী করতে হবে সীতারাম ইয়েচুরিকে। তা নিয়েই দ্বন্দ্ব বাধে সিপিএমের অন্দরে। শেষপর্যন্ত কারাত শিবিরের বিরোধিতায় ইয়েচুরির নাম খারিজ হয়ে যায় সিপিএমের কেন্দ্রীয় কমিটিতে।

এদিকে পশ্চিমবঙ্গ থেকে সীতারাম ইয়েচুরিকে কংগ্রেসের টিকিটে প্রার্থী করার বিষয়টি ভালোভাবে নেননি প্রদেশ কংগ্রেস অনেক নেতাই। প্রদেশ কংগ্রেস সভাপতি এই ইস্যুতে নিরপেক্ষ অবস্থান নিয়েছিলেন। তিনি ইঙ্গিতে বুঝিয়ে দিয়েছিলেন সীতারাম ইয়েচুরিকে প্রার্থী করলে তাঁর ব্যক্তিগতভাবে কোনও সমস্যা নেই। এবার তা স্পষ্ট করে দিলেন অধীরবাবু।

সিপিএমের ঐতিহাসিক ভুলের সমালোচনা অধীরের

এদিন সীতারাম ইয়েচুরিকে প্রার্থী না করায় সিপিএমের কঠোর সমালোচনা করে তিনি বুঝিয়ে দিলেন, কত বড় ভুল করল সিপিএম। শুধু তিনিই নন, এই ইস্যুতে সিপিএমও এখন দু'ভাগ। অধীরবাবুর কথায়, এটি সিপিএমের চতুর্থ ঐতিহাসিক ভুল। প্রথম ভুল জ্যোতি বসুকে প্রধানমন্ত্রী না করা, দ্বিতীয় ভুল প্রথম ইফউপিএ সরকার থেকে সমর্থন তুলে নেওয়া, তৃতীয় ভুল সোমনাথ চট্টোপাধ্যায়কে সাসপেন্ড এবং তাঁর উত্তরণে বাধ সাধা।

অধীরবাবু বলেন, সীতারাম ইয়েচুরির নাম খারিজ করে দেওয়ার পর স্বাভাবিকভাবেই কংগ্রেস তাঁদের প্রার্থীর নাম প্রকাশ করেছে। প্রদীপ ভট্টাচার্য পুনরায় মনোনীত হয়েছেন রাজ্যসভার ষষ্ঠ আসনে। এটাই স্বাভাবিক ছিল। তা নিয়ে সিপিএমের সমালোচনা মানায় না। বরং জোটধর্ম বজায় রেখে এবং সৌজন্যের রাজনীতিতে কংগ্রেস প্রার্থীকেই সমর্থন করা উচিত ছিল তাঁদের। কিন্তু তা করেনি সিপিএম নেতৃত্ব। সিপিএমের এই অবস্থান রাজ্যে তৃণমূল বিরোধী যৌথ আন্দোলনে প্রভাব ফেলবে বলে বিশ্বাস তাঁর।

English summary
Adhir Chowdhury attacks CPM for their fourth historic blander.
Please Wait while comments are loading...