Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতের অসুরক্ষিত শহরের তালিকার প্রথম সারিতেই কলকাতা

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ৩১ অগাস্ট : ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (NCRB) সদ্য প্রকাশিত তথ্য অনুযায়ী ভারতের অসুরক্ষিত মেট্রো শহরের তালিকায় কলকাতা রয়েছে চতুর্থ স্থানে। এই তালিকার শীর্ষে রয়েছে নয়াদিল্লি, মুম্বই এবং বেঙ্গালুরু।

এনসিআরবি-র প্রকাশিত তালিকা অনুযায়ী ২০১৫ সালে ২৩ হাজার ৯৯০টি অপরাধের ঘটনা ঘটেছে কলকাতায়। নয়াদিল্লিতে ১ লক্ষ ৭৩ হাজার, মুম্বইয়ে ৪২ হাজার ৯৪০, বেঙ্গালুরুতে ৩৫ হাজার ৫৭৬ টি অপরাধের ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে। এই তালিকায় কলকাতার পরেই রয়েছে হায়দ্রাবাদ। তবে চেন্নাইকে সবথেকে সুরক্ষিত শহর হিসাবেই এখন পর্যন্ত ধরা হচ্ছে কারণ ২০১৫ সালের হিসাব অনুযায়ী চেন্নাইয়ে ১৩ হাজার ৪২২টি অপরাধের ঘটনা ঘটেছিল।

ভারতের অসুরক্ষিত শহরের তালিকার প্রথম সারিতেই কলকাতা

কলকাতা সাইবার ক্রাইমের ক্ষেত্রেও হায়দ্রাবাদ, দিল্লি, মুম্বই, চেন্নাই এর মতো শহরকে ছাপিয়ে গিয়েছে। যা কলকাতা প্রশাসনের কাছে চিন্তার বিষয়। ২০১৫ সালে কলকাতায় ১১১টি সাইবার ক্রাইম সংক্রান্ত অপরাধের ঘটনা ঘটেছিল বলে ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো তাদের প্রকাশিত তালিকায় দাবি করেছে। এই তালিকায় শীর্ষে রয়েছে বেঙ্গালুরু।

সার্বিকভাবে অপরাধ সংক্রান্ত যে তালিকা প্রকাশিত হয়েছে তাতেও কলকাতার অবস্থান খুব একটা সুখকর নয়। শহর কলকাতায় যে বিভিন্ন অপরাধের ঘটনা বাড়ছে তা পুলিশ এবং প্রশাসনের জন্য যথেষ্ট চিন্তার বিষয়। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর যে তথ্য প্রকাশ করেছে তাতে২০১৫ সালে শহর কলকাতায় মপিলাদের উপর পণ সংক্রান্ত কোনও অপরাধের ঘটনা ঘটেনি বলে দাবি করা হয়েছে। এছাড়াও শহরে মহিলাদের সুরক্ষার বিষয়টিও আগের থেকে অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে।

এই তালিকা প্রকাশিত হওয়ার পরে সরকার বা প্রশাসনের পক্ষ থেকে কোন বিশেষ উদ্য়োগ নেওয়া হয় কিনা সেটাই এখন দেখার। অপরাধের পরিমান বেড়ে গেলে তাকে নিয়ন্ত্রণ করতে সরকারেরও বিভিন্ন নীতি পরিবর্তনের প্রয়োজন হয় অনেক সময়। সেক্ষেত্র পশ্চিমবঙ্গ সরকার বিশেষ কোন পদক্ষেপ গ্রহণ করে কিনা সেদিকেই লক্ষ থাকবে সবার।

English summary
Acording to NCRB Kolkata is fourth most unsafe city in India
Please Wait while comments are loading...