Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কলকাতা চলচ্চিত্র উৎসবে নারী সমাজের জয়গান গাইলেন বিগ বি

Subscribe to Oneindia News

কলকাতা, ১১ নভেম্বর : নারী জাতির জয়গান গাইলেন বিগ বি। কলকাতা চলচ্চিত্র উৎসবের মঞ্চকে তিনি বেছে নিলেন পিছিয়ে পড়া নারী সমাজের প্রতিনিধিত্ব করার জন্য। তাঁর কথায় উঠে এল যুগে যুগে নারী অধিকারের কথা। বললেন, 'দেশকে এগোতে হলে মহিলাদের এগোতে হবে। ভারতীয় নারীরা স্বাধীন হয়েছে। মর্দানি, নীরজা, মেরি কমের মতো বলিষ্ঠ নারীরা বদলে দিয়েছেন নারীর সংজ্ঞা।

কলকাতার ২২ তম চলচ্চিত্র উৎসবে বিশেষ স্থান দেওয়া হয়েছে মহিলাদের। মহিলাদের পরিচালিত চলচ্চিত্র উৎসব, মহিলা প্রধান সিনেমাকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। সেই আঙ্গিকে অমিতাভ বচ্চন চলচ্চিত্র উসবের উদ্বোধন করে নারী অধিকারকেই বেছে নিলেন তাঁর বক্তব্যের বিষয় হিসেবে। শুরু করলেন বাংলা দিয়ে। বললেন, 'আবার এসে গেছি'। তারপরই জলদগম্ভীর কণ্ঠে ব্যাখ্যা করলেন নারী অধিকারের বিবর্তনের কথা।

 কলকাতা চলচ্চিত্র উৎসবে নারী সমাজের জয়গান গাইলেন বিগ বি

শুরু করলেন জয়াকে দিয়ে। 'এই শহর ধন্যি মেয়ে জয়াকে দিয়েছে। এই শহরেই ফ্লাই ওভারের নাম রাখা হয়েছে 'মা'। যা এক কথায় অভিভূত। এই বাংলার রাজা রামমোহন রায়, বিদ্যাসাগর, রবীন্দ্রনাথ, বিবেকানন্দের মতো মনীষীরা নারী অধিকারের জন্য লড়াই করে গিয়েছেন। তাঁরা এগিয়ে দিতে চেয়েছেন মেয়েদের। স্বাধীনতা আন্দোলনেও মেয়েরা লড়েছেন। আর সিনেমায় নানা চরিত্রে নানা রূপে আবির্ভূতা হয়েছেন নারীরা। আজকের মেয়েরা সোচ্চার হচ্ছেন বধূ নির্যাতন, অ্যাসিড হামলা, ধর্ষণের মতো অন্যায়ের বিরুদ্ধে।

তাঁর কথায় এদিন উঠে আসে 'অচ্ছুৎকন্যা', 'সুজাতা' ছবির কথা। সত্যজিৎ রায়ের 'মহানগর', ঋত্বিক ঘটকের 'মেঘে ঢাকা তারা'র বন্দনা তাঁর মুখে। অমিতাভের কণ্ঠে ধ্বনিত হয় সেই অবস্মরণীয় 'ডায়লগ', 'দাদা আমি বাঁচতে চাই'। তিনি নারী সমাজের কথা বলতে গিয়ে উদাহরণ হিসেবে তুলে ধরেন রামায়ণের সীতা চরিত্রের কথা।

ঐতিহাসিক চরিত্র নূরজাহান, জাহানারা, ঝান্সি রানি লক্ষ্মীবাঈয়ের কথাও উঠে আসে তাঁর ভাষ্যে। তিনি বলেন, অতীতে স্বয়ম্বরের অধিকার ছিল। আজকে অন্যরকম অধিকার অর্জন করে নিয়েছেন নারীরা। অর্থাৎ যুগে যুগে বদেলেছে নারী অধিকার। সেই অধিকারের জোরেই উন্নতি হবে সমাজের, দেশ এগিয়ে চলবে।

এদিন প্রদীপ জ্বালিয়ে চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করেন অমিতাভ বচ্চন। সঙ্গে ছিলেন জয়া বচ্চন, শহরুখ খান, কাজল, সঞ্জয় দত্ত ও পরিনীতি চোপড়াও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃতজ্ঞতা স্বীকার করে বলেন, অমিতভাজি ছাড়া কলকাতা চলচ্চিত্র উৎসব অসম্পূর্ণ হবে। তাই তিনি আমাদের উৎসবের 'পার্মানেন্ট প্লেয়ার'।

English summary
22th Kolkata film Festival Starts from Today
Please Wait while comments are loading...