Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

১৯ শতকের একমাত্র জীবিত মানুষও বিদায় নিলেন, ১১৭ বছর বয়সে প্রয়াত এমা মোরানো

  • Posted By:
Subscribe to Oneindia News

ভেনিস, ১৬ এপ্রিল : উনিশ শতকের একমাত্র জীবিত ব্যক্তি হিসাবে তিনি জগত আলো করে বেঁচে ছিলেন। ১৮৯৯ সালের ২৯ নভেম্বর জন্মগ্রহণ করেন এমা মোরানো। ইতালির মানুষ এমা শনিবার ১১৭ বছর বয়সে প্রয়াত হলেন।

নিজের বয়সের জন্য তো বটেই, নিজের খাদ্যাভ্যাসের জন্যও এমা সংবাদ শিরোনামে উঠে আসেন। দিনে ২টি কাঁচা ডিম তিনি খেতেন। তিনি তিনটি শতকের সাক্ষী থেকেছেন। দু'বার বিশ্বযুদ্ধ দেখেছেন এবং তাঁর জন্ম থেকে মৃত্যু নব্বইবার ইতালিতে সরকার বদল হয়েছে।

১১৭ বছর বয়সে প্রয়াত বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ এমা মোরানো

গত নভেম্বরে ১১৭ তম জন্মদিনে এমা জানিয়েছিলেন, জীবনটা তাঁর জন্য একেবারেই মধুর অভিজ্ঞতার ছিল না। ৬৫ বছর বয়স পর্যন্ত তিনি কাজ করেছেন। এমা জানান, প্রথম বিশ্বযুদ্ধের সময়ে তাঁর বাগদত্তা মারা গেলে জোর করে তাঁকে একজনের সঙ্গে বিয়ে দেওয়া হয়।

১৯৩৭ সালে তাঁর এক পুত্র সন্তান হয়। তবে মাত্র ৬ মাস বয়সে সেই সন্তান মারা গেলে মোরানো স্বামীর ঘর ছেড়ে বেরিয়ে এসে ১৯৩৮ সাল থেকে একা থাকতে শুরু করেন। তারপর আর বিয়েও করেননি। এমার দাবি ছিল, বহুদিন আগে স্বামীর সঙ্গ ত্যাগ করাও নাকি তাঁর দীর্ঘজীবনের অন্যতম বড় কারণ।

মোরানোর পারিবারিক চিকিৎসক জানিয়েছেন, এমা প্রথমদিকে ২টি কাঁচা ডিম ও একটি ভাজা ডিম খেলেও পরের দিকে সবমিলিয়ে ২টি ডিম খেতেন। তিনি কোনওদিনই শাকসবজি ও ফল খাননি। তবে সারা সপ্তাহ, মাস ও বছর একই ডায়েট মেনে চলতেন।

English summary
World's oldest person Emma Morano dies in Italy at 117
Please Wait while comments are loading...