Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আয়ারল্যান্ডের এই সমকামী হবু প্রধানমন্ত্রীর সঙ্গে ভারতের কী যোগ, জানুন ফটোফিচারে

  • Posted By:
Subscribe to Oneindia News

আয়ারল্যান্ডের রাজনীতির পালাবদলে সম্ভবত এক নতুন মুখ হতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত লিও ভারাদকার। বলা হচ্ছে আয়ারল্যান্ডের একটা গোটা প্রজন্মের রাজনৈতিক ও সামাজিক মূল্যবোধের পটপরিবর্তেনর সময়ে, সমকামী লিও ভরদকারের উঠে আসাটাও একটা বিপ্লবের নামান্তর।

পরিবর্তিত পরিস্থিতিতে আয়ারল্যান্ড কি মেনে নেবে এই ভারতীয় বংশোদ্ভূতকে? কেমন হতে চলেছে গোটা পরিস্থিতি, একনজরে দেখে নেওয়া যাক।

লিও ভারাদকর সম্পর্কে কিছু তথ্য

লিও ভারাদকর সম্পর্কে কিছু তথ্য

পেশায় ডাক্তার লিওর জন্ম মুম্বইয়ে। ৩৮ বছর বয়সী লিও আয়ারল্যান্ডের পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে আসতে চলেছেন বলেই জোর গুঞ্জন। সেক্ষেত্রে আয়ারল্যান্ডের এই সম্মানীয় মসনদ দখলে রাখবেন কোনো ভারতীয়।

সমকামী লিও

সমকামী লিও

তিনি যে সমকামী তা নিয়ে কোনোভাবে রাখঢাক করেন না লিও। সর্বসমক্ষেই জানিয়েছেন যে তিনি এক জন সমকামী। এবং এই রকমের এক জায়গা থেকে তাঁকে সেদেশের প্রধানমন্ত্রী হিসাবে ভাবাহচ্ছে।

জন্মসূত্রে ভারতীয় লিও

জন্মসূত্রে ভারতীয় লিও

লিও ভারদাকারের বাবা অসোক ভরাদকর মুম্বইয়ের এক ডাক্তার ছিলেন। তিনি আইরিশ মহিলা মিরিয়ামকে বিয়ে করেন।তারপেরই চলে যান আয়ারল্যান্ডের ডাবলিনে। লিওর রাজনৈতিক সফরে বড় সাফল্যের দিকে তাঁরাও তাকিয়ে রয়েছেন।

বর্তমানে আয়ারল্যান্ডের মন্ত্রী পদে আসীন লিও

বর্তমানে আয়ারল্যান্ডের মন্ত্রী পদে আসীন লিও

আয়ারল্যান্ডের সোস্যাল প্রটেকশন মন্ত্রকের মন্ত্রী পদে আসীন রয়েছেন লিও ভারাদকার। তাঁর আমলে অভিবাসন সমেত একাধিক ইস্যু নিয়ে বিতর্ক তৈরি হয়। দেশের বেকার সমস্যা দূর করতেও তাঁর কেয়কটি পদক্ষেপঅত্যন্ত সমালোচিত হয় সেদেশে।

সমকামীতা ও আয়ারল্যান্ড

সমকামীতা ও আয়ারল্যান্ড

২০১৫ সালে কট্টর ক্যাথোলিক দেশ আয়ারল্যান্ড ধিরে ধিরে নিজেকে তৈরি করে সামাজিক ভাবধারা পাল্টানোর দিকে। সেসময়ে এবিষয়ে অকটি রেফারেন্ডামও তৈরি হয়। আর এই পটভূমিতেই নিজেকে সমকামী বলে ঘোষমা করেন লিও ভারাদকার। এরপর সেদেশে ম্যারেড ইক্যুয়ালিটি বিলে মেনে নেওয়া হয় সমলিঙ্গের বিবাহকে।

English summary
Who is Leo Varadkar — the gay son of an Indian immigrant likely to be Ireland’s next PM.
Please Wait while comments are loading...