Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ইয়াহু অ্যাকাউন্ট হ্যাক হলে কি করবেন, জেনে নিন

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

সম্প্রতি ইয়াহু-র (Yahoo) প্রায় ৫০ কোটি অ্যাকাউন্ট হ্যাক হয়েছে। ইয়াহু কর্তৃপক্ষ একটি বিবৃতি দিয়ে এই ঘটনার সত্যতা স্বীকার করে নিয়েছেন। আপনিও যদি ইয়াহু অ্যাকাউন্ট ব্যবহার করেন তাহলে বেশ কয়েকটি সাবধানতা অবলম্বন করা প্রয়োজন রয়েছে। কেননা হ্যাকাররা বিভিন্ন উপায়ে আপনার অ্যাকাউন্ট হ্যাক করে তার অপব্যবহার করতে পারে। [যৌন হেনস্থার মামলা দায়ের ইয়াহুর মহিলা আধিকারিকের বিরুদ্ধে]

ইয়াহু-র (Yahoo) চিফ ইমফরমেশন সিকিউরিটি অফিসার বব লর্ড জানিয়েছেন, হ্যাকাররা মূলত যে অ্যাকাউন্ট গুলি হ্যাক করেছে তার থেকে নাম, মোবাইল নম্বর, ঠিকানা, মেল অ্যাডড্রেস, জন্ম তারিখ, এবং পাসওয়ার্ড সংক্রান্ত তথ্যগুলি চুরি করেছে।

 ইয়াহু অ্যাকাউন্ট হ্যাক হলে কি করবেন, জেনে নিন

সবথেকে চিন্তার বিষয় হল এই অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ফলে কি কোন আর্থিক লেন দেনের তথ্য ফাঁস হওয়ার সম্ভাবনা রয়েছে। ইয়াহু কর্তৃপক্ষ এখনও এই বিষয়টি নিয়ে তদন্ত চালাচ্ছে। যদিও ইয়াহু কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছেন ক্রেডিট বা ডেবিট কার্ড বর্তমানে কি অবস্থায় রয়েছে তা অনুসন্ধান করে দেখে নেওয়ার প্রয়োজন রয়েছে। তবে যে সমস্ত তথ্য আপনার ইয়াহু (Yahoo) অ্যাকাউন্ট থেকে চুরি হয়েছে তা ব্যবহার করে হ্যাকারা অন্য কোন নতুন অ্যাকাকাউন্ট খুলতে পারে। তাই সাবধান থাকুন।

কি ভাবে জানবেন আপনার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে ?

যে সমস্ত অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে ইয়াহু কর্তৃপক্ষ তাদের প্রত্যেককে মেল করে এই তথ্য জানিয়ে দিয়েছে ইতিমধ্যেই। এর বাইরে অন্য কোন মেল গিয়ে থাকলে তা হ্যাকারদের অ্যাকাউন্ট থেকে পাঠানো হয়েছে বুঝতে হবে। এছাড়া অস্যাকাউন্টের মধ্যে যদি কোন প্রকার নির্দেশ মূলক মেল আসে তাও এড়িয়ে চলা উচিৎ বলে ইয়াহুর পক্ষ থেকে জানানো হয়েছে।

এই অবস্থায় যা করা উচিৎ

অ্যাকাউন্ট হ্যাক সংক্রান্ত কোন মেল যদি ইয়াহু কর্তৃপক্ষের থেকে আপনি পেয়ে থাকেন তাহলে সঙ্গে সঙ্গে পাসওয়ার্ড বদলে ফেলুন। ইয়াহু-র তরফে আরও জানানো হয়েছে যারা ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত একবারও পাসওয়ার্ড বদলাননি তারাও সুরক্ষার কথা মাথায় রেখে পাসওয়ার্ড বদলে নিতে পারেন। এছা়ড়াও বিস্তারিত তথ্যের জন্য ইয়াহু তাদের ওয়েব সাইটে বিভিন্ন প্রশ্ন এবং তার উত্তর দিয়ে রেখেছে । প্রয়োজনে সেখান থেকেও সাহায্য নিতে পারেন।

English summary
What You Should Do If You Have A Yahoo Account
Please Wait while comments are loading...