Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পৃথিবীর সবচেয়ে সুন্দর শহর ভিয়েনা, সবচেয়ে খারাপ বাগদাদ, জানাল সমীক্ষা

  • Posted By:
Subscribe to Oneindia News

দানুবে নদীর তীরে অবস্থিত অস্ট্রিয়ার গ্র্যান্ড ক্যাপিটাল ভিয়েনা ফের একবার পৃথিবীর সবচেয়ে সুন্দর শহরের তকমা জুটিয়ে নিল। কনসাল্টিং ফার্ম মার্সারের তালিকা অনুযায়ী ভিয়েনা শহরে জীবনযাত্রার মান সবচেয়ে সেরা তাই এই নিয়ে আটবার সেরা শিরোপা পেল এই শহর।

এদিকে ঠিক তার বিপরীত অবস্থা বাগদাদের। ইরাকের রাজধানী বাগদাদ বিশ্বের সবচেয়ে খারাপ শহরের তকমা পেয়েছে মার্সারের তালিকা অনুযায়ী। এখানকার জীবনযাত্র অতিবাহিত করার মান পৃথিবীর সব শহরের মধ্যে সর্বনিম্ন।

সমীক্ষার মানদণ্ড

সমীক্ষার মানদণ্ড

সবমিলিয়ে ২৩১টি শহরে সমীক্ষা চালানো হয়েছিল। তার মধ্যে অনেকগুলি গুরুত্বপূর্ণ পয়েন্ট ছিল। যেমন রাজনৈতিক স্থায়ীত্ব, স্বাস্থ্য পরিষেবা, শিক্ষা, অপরাধের সংখ্যা, পরিবহণ ও আমোদপ্রমোদের কী ধরনের ব্যবস্থা শহরে রয়েছে, তার ভিত্তিতে সবমিলিয়ে ক্রমতালিকা তৈরি করা হয়েছে।

প্রথম ৩০ শহরের নামে চমক

প্রথম ৩০ শহরের নামে চমক

লন্ডন, প্যারিস, টোকিও, নিউ ইয়র্ক সিটির মতো বিখ্যাত শহর প্রথম ৩০-এ জায়গা করতে পারেনি। সেই জায়গা ভরাট করেছে জার্মান, স্ক্যান্ডিনেভিয়ান, কানাডিয়ান, নিউ জিল্যান্ড ও অস্ট্রেলিয়ার শহরগুলি।

এশিয়ার সেরা সিঙ্গাপুর

এশিয়ার সেরা সিঙ্গাপুর

এশিয়ার শহরের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে সিঙ্গাপুর। ২৫ নম্বর জায়গা দখল করেছে এশিয়ার এই বিখ্যাত শহর। বাকী আর কোনও শহর এশিয়া থেকে প্রথম ২৫-এ জায়গা পায়নি। এদিকে ২৯ নম্বরে রয়েছে সান ফ্রান্সিসকো। মার্কিন শহরগুলির মধ্য়ে এই শহরই সেরা হয়েছে।

প্রথম ৫০-এ নেই আফ্রিকা

প্রথম ৫০-এ নেই আফ্রিকা

আফ্রিকা মহাদেশের দিকে তাকালে কোনও শহর প্রথম ৫০-নেই। দক্ষিণ আফ্রিকার শহর ডারবান ৮৭ নম্বরে জায়গা পেয়েছে বলে সমীক্ষায় উঠে এসেছে।

সবচেয়ে এগিয়ে ভিয়েনা

সবচেয়ে এগিয়ে ভিয়েনা

ছবির মতো সুন্দর ভিয়েনা শহরের মোট জনসংখ্যা ১৮ লক্ষ। সরকারি সমস্ত সুযোগসুবিধা এখানকার জনগণ পুরোদমে পেয়ে থাকেন। পশ্চিমী উন্নত দেশগুলির তুলনায় অনেক কম খরচে ভিয়েনায় উন্নত পরিষেবা দেওয়া হয়।

প্রথম পাঁচ শহর

প্রথম পাঁচ শহর

ভিয়েনার প্রথম স্থান দখলের পরে দ্বিতীয় স্থান পেয়েছে সুইজারল্যান্ডের জুরিখ, তৃতীয় হয়েছে নিউ জিল্যান্ডের অকল্যান্ড, চতুর্থ জার্মানির মিউনিখ, ও পঞ্চম স্থানে রয়েছে কানাডার ভ্যানকুভার। বিশ্বের সেরা পাঁচটি হল হল এগুলিই।

সবচেয়ে নিকৃষ্ট বাগদাদ

সবচেয়ে নিকৃষ্ট বাগদাদ

ফের একবার সবচেয়ে নিকৃষ্ট শহরের তকমা পেল বাগদাদ। ইরাকের রাজধানী বাগদাদ ২০০৩ সালে মার্কিন অভ্যুত্থানের পর থেকে একের পর এক হিংসার ঘটনায় বারবার রক্তাক্ত হয়েছে। এদিকে একেবারে নিচের দিকে জায়গা পেয়েছে সিরিয়ার দামাস্কাস, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের বাঙ্গুই, ইয়েমেনের শহর সানা, সুদানের খারতৌমের মতো শহর।

English summary
Vienna again ranked world’s nicest city to live in, and Baghdad the worst
Please Wait while comments are loading...