Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

যুদ্ধ হলে আমেরিকাই দায়ী হবে, ভারতকে ছেড়ে এবার আমেরিকাকে তোপ চিনের

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

ভারত- চিন যুদ্ধ লাগলে তার জন্য আমেরিকাই দায়ী হবে। বুধবার এমনই দাবি করল চিনের সরকারি দৈনিক পত্রিকা। দিন দুয়েক আগে আমেরিকার ওয়াশিংটন এক্সামিনর নামে একটি দৈনিকের সম্পাদকীয় কলমে লেখা হয়, ট্রাম্পের উচিত চিনের বিরুদ্ধে ভারতকে সাহায্য করা। তার কারণ হিসেবে বলা হয়েছে, চিনা আগ্রাসন রুখতে ভারত- মার্কিন সম্পর্ক আরও বড় ভূমিকা পালনের ক্ষমতা রাখে।

[আরও পড়ুন: ডোকলাম নিয়ে ভারত নাকি 'ভুল স্বীকার' করেছে, দাবি চিনা বিদেশমন্ত্রীর]

যুদ্ধ হলে আমেরিকাই দায়ী হবে, ভারতকে ছেড়ে এবার আমেরিকাকে তোপ চিনের

স্বাভাবিকভাবেই মার্কিন পত্রিকার এই বক্তব্য ভাল চোখে দেখেনি চিনের সরকারি পত্রিকা গ্লোবাল টাইমস। বুধবার গ্লোবাল টাইমসে পাল্টা একটি প্রতিবেদনে লেখা হয়, যেখানেই বিরোধ বা মতের অমিল হচ্ছে, সেখানেই আমেরিকার নাম উঠে আসছে। সেইসঙ্গে আমেরিকা কখনই নিরপেক্ষ অবস্থান নেয় না বলে পাল্টা ট্রাম্প প্রশাসনকে কড়়া ভাষায় আক্রমণ করেছে চিনের সরকারি সংবাদপত্র।

গ্লোবাল টাইমসে আরও বলা হয়েছে, পশ্চিমে কিছু কিছু শক্তি রয়েছে যারা ভারত ও পাকিস্তানের মধ্যে সংঘর্ষের পরিস্থিতিকে হাওয়া দিচ্ছে। এবং যুদ্ধের পরিস্থিতিতে সেই পশ্চিমী শক্তিগুলি ফায়দা লুটবে। দক্ষিণ চিন সাগর বিতর্কেও একই অবস্থান নিয়েছিল ওয়াশিংটন। এমনকী ১৯৬২ সালে ভারত- চিন যুদ্ধের পেছনেও আমেরিকার অদৃশ্য হাত ছিল বলে অভিযোগ করা হয়েছে চিনা সংবাদপত্রে।

তবে আমেরিকা যতই ভারতের হয়ে কথা বলুক না কেন, চিন নিজেদের এক ইঞ্চি জমিও ছাড়বে না বলে দাবি করেছে গ্লোবাল টাইমস। ভারতকে ছেড়ে আমেরিকার দিকে বিষয়টি ঘুরে যাওয়া নিয়ে অবশ্য ভারতের পক্ষ থেকে কোনও মন্তব্য করা হয়নি।

[আরও পড়ুন: ডোকলাম নিয়ে কেন উত্তাপ বাড়ছে ভারত-চিনের মধ্যে, জেনে নিন সমস্যার ইতিবৃত্ত]

English summary
USA acting as a catalyst for growing tension between India and China, alleges chinese media.
Please Wait while comments are loading...