Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২১ অগাস্ট পূর্ণ সূর্যগ্রহণ, কোন কোন দেশে দেখা যাবে, কেমন হবে সেই দৃশ্য, জেনে নিন

  • Posted By:
Subscribe to Oneindia News

এবছরের ২১ অগাস্ট পূর্ণ সূর্যগ্রহণ। এই মহাজাগতিক ঘটনা নিয়ে অধীর আগ্রহ আর কৌতূহল রয়েছে জ্যোর্তিবিজ্ঞানীদের মধ্যে। প্রায় ৯৯ বছর বাদে মার্কিন যুক্তরাষ্ট্রে দেখা যাবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। সেজন্য মার্কিন মহাকাশ বিজ্ঞানকেন্দ্র 'নাসা' -র তরফে গোটা ঘটনাকে সরাসরি সম্প্রচার করা হবে।

এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ সম্পর্কে কয়েকটি তথ্য একনজরে দেখে নেওয়া যাক।

[আরও পড়ুন:২১ অগাস্ট আসন্ন সূর্যগ্রহণ সম্পর্কে কয়েকটি জরুরি তথ্য জেনে নিন ]

সূর্যগ্রহণের সময় কীরকম আবহাওয়া হবে ?

সূর্যগ্রহণের সময় কীরকম আবহাওয়া হবে ?

খালি চোখে এই গ্রহণ দেখতে বারণ করছেন বিশেষজ্ঞরা। কোনও এক্সরে প্লেট নিয়ে বা বিশেষ চশমা পরে দেখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সেই সময় তাপমাত্রা কমে যাওয়ার সম্ভাবনা থাকে বলে জানিয়েছেন আবহাওাবিদরা। কিছুক্ষণের জন্য সন্ধ্যে নামার মতো আলো আঁধারি ছেয়ে যাবে।

আমেরিকা ছাড়া আর কোন দেশ দেখবে এই বিরল ঘটনা?

আমেরিকা ছাড়া আর কোন দেশ দেখবে এই বিরল ঘটনা?

২১ অগাস্ট ঘটতে চলা সূর্যগ্রহণ মার্কিন যুক্তরাষ্ট্র ছাড়াও ইওরোপ, উত্তরপূর্ব এশিয়া, উত্তর পশ্চিম আফ্রিকার বিভিন্ন অংশে দেখা যাবে। তবে এশিয়া থেকে এই বিরল দৃশ্য দেখা না যাওয়ায় ভারতবাসীরা দেখতা পাবেন না এই ঘটনা।

এই বিশেষ মূহূর্তের সাক্ষী থাকবেন অনেকেই

এই বিশেষ মূহূর্তের সাক্ষী থাকবেন অনেকেই

৯৯ বছর বাদে একটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এই ঘটনাকে ঘিরে উত্তেজনার পারদ চড়ছে মার্কিন জ্যোর্তিবিজ্ঞানী মহলে। ১৯১৮ সালে শেষবার এই এই গ্রহণ দেখা গিয়েছে। তাই সেই দিক থেকে এটি একটি বড় ঘটনা।
এজন্য নাসা এই ঘটনার সরাসরি সম্প্রচারের পাশপাশি, ভিডিও করে রাখবে ঘটনাকে।

৪০ বছর আগেও হয় সূর্যগ্রহণ, কেমন ছিল সেই ঘটনা?

৪০ বছর আগেও হয় সূর্যগ্রহণ, কেমন ছিল সেই ঘটনা?

নাসার তরফে বলা হয়েছে যে প্রায় ৩৭৫ বছর পরে আমেরিকাতে এভাবে পূর্ণসূর্যগ্রহণ দেখা যেতে চলেছে। এই ঘটনার নেপথ্যে থাকছে পৃথিবী, চাঁদ ও সূর্যের একই রেখায় অবস্থান। ৪০ বছর আগেও এই ঘটনা আমরিকার আকাশে দেখা যায়। তবে সেই গ্রহণ ছিল অর্ধ সূর্যগ্রহণ। ১৯১৮ সালে ৮ জুন শেষবার পূর্ণ সূর্যগ্রহণ দেখে আমেরিকাবাসী।

English summary
The sun, moon and Earth will line up perfectly in the cosmos on 21 August, turning day into night for a few wondrous minutes, its path crossing the US from sea to shining sea for the first time in nearly a century.
Please Wait while comments are loading...