Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মার্কিন ভিসা পেতে এখন কত কাঠখড় পোড়াতে হবে তা ভাবতেও পারবেন না

  • Posted By:
Subscribe to Oneindia News

মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প প্রশাসনে আসার পর মার্কিন ভিসা নিয়ে প্রথম থেকেই বিতর্ক শুরু হয়েছে। বেশ কয়েকটি দেশের নাগরিকদের ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে মার্কিন প্রশাসন। এছাড়া ভারতের মতো দেশের ক্ষেত্রে নিয়মের এত কড়াকড়ি করা হয়েছে যা অকল্পনীয়।

মার্কিন ভিসা পেতে গেলে এখন অনেক নতুন প্রশ্নের মুখোমুখি হতে হবে আবেদনকারীকে। গত ২৩ মে মার্কিন প্রশাসন সেই প্রশ্নমালা মঞ্জুরও করেছে। জানা গিয়েছে, এই প্রশ্নের জবাব দিতেই হবে এমন নয়।

মার্কিন ভিসা পেতে এখন কত কাঠখড় পোড়াতে হবে তা ভাবতেও পারবেন না

তবে কেউ তথ্য না দিলে গোটা প্রক্রিয়া সম্পন্ন হতে বিলম্ব হবে। এমনকী ভিসা প্রদান আটকেও যেতে পারে। সমালোচকরা এই প্রশ্নমালা বিচার করে বলছেন, এই ধরনের প্রশ্ন করা হলে মার্কিন যুক্তরাষ্ট্রে পড়তে আসা ছাত্রছাত্রীরা অথবা গবেষণার কাজে আসা বিজ্ঞানীরা আশাহত হবেন। যা খুব একটা ইতিবাচক দিক নয়।

এই নতুন নিয়ম অনুযায়ী পাঁচ বছরের পুরনো সমস্ত পাসপোর্ট নম্বর চাওয়া হতে পারে। এছাড়া স্যোশাল মিডিয়ার তথ্য, ইমেল আইডি, ফোন নম্বর ও গত ১৫ বছরে কোন ঠিকানায় আপনি ছিলেন, কী কাজ করেছেন, কোথায় কোথায় ঘুরতে গিয়েছেন, এই সমস্ত তথ্য মার্কিন প্রশাসনকে জানাতে হবে।

প্রসঙ্গত, সারা বিশ্বে সমস্ত দেশের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে ভিসা পাওয়াই সবচেয়ে কঠিন। সেই প্রক্রিয়াকেই আরও একদফা কঠিন গেরোয় বেঁধে ফেলল ট্রাম্প প্রশাসন। এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা।

English summary
US visa vetting will now require email IDs, social media handles, job history
Please Wait while comments are loading...