Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সাহিত্যে নোবেল পুরস্কার পেলেন বব ডিলন!

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

স্টকহোম, ১৩ অক্টোবর : বহু অপেক্ষিত নোবেল সাহিত্য পুরস্কার ঘোষণা হয়ে গেল। "আমেরিকার সঙ্গীত ঘরানায় নয়া কাব্যিক অভিব্যক্তি সৃষ্টি করার জন্য" মার্কিন সঙ্গীতশিল্পী এবং গীতিকার বব ডিলনের নাম ঘোষণা করা হল নোবেল সাহিত্য পুরস্কারের জন্য।[ক্ষুদ্রতম যন্ত্র আবিষ্কারের জন্য পদার্থ বিদ্যায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী!]

বব ডিলন প্রথম গীতিকার হিসাবে সাহিত্যে নোবেল পেলেন। ৭৫ বছর বয়সী এই রক কিংবদন্তীর নোবেল জয়ে উচ্ছ্বাস সঙ্গীত জগতে। বিশ্ব সঙ্গীতে তাঁর অসামান্য অবদানকে বিচার করেই সুইডিশ অ্যাকাডেমির তরফে তাঁর নাম নোবেল সাহিত্যের জন্য ঘোষণা করা হয়।

সাহিত্যে নোবেল পুরস্কার পাচ্ছেন বব ডিলন!

১৯৯৩ সালে টনি মরিসনের পর এই প্রথম আমেরিকান হিসাবে সাহিত্যে নোবেল পেলেন ডিলন। সুইডিশ অ্যাকাডেমির স্থায়ী সচিব সারা ডেনিয়াস জানিয়েছেন, "ডিলনকে বেছে নেওয়া হয়েছে কারণ তিনি ইংরাজি ভাষী ঐতিহ্যের এক মহান কবি।" [চুক্তি তত্ত্বের জেরে অর্থনীতিতে নোবেল জয় দুই গবেষকের!]

পাশাপাশি ডেনিয়াস এও জানান, "৫৪ বছর ধরে তিনি নিজেকে নতুন করে আবিষ্কার করেছেন, ক্রমাগত নিজের এক নতুন অস্বিত্ব-পরিচয় তৈরি করেছেন।"

১৯৪১ সালে রবার্ট অ্যালেন জিমারম্যান নামে মিনেসোটার একটি পরিবারে জন্ম তাঁর। ১৯৫৯ সালে গানবাজনা শুরু করেন তিনি। যুদ্ধবিরোধী এবং অসামরিক অধিকার আন্দোলনের সময় 'ব্লোয়িং ইন দ্য উইন্ড' এবং 'দ্য টাইমস দে আর' গানগুলি কার্যত জাতীয় সঙ্গীতে পরিণত হয়েছিল।

English summary
US singer Bob Dylan has been awarded the 2016 Nobel Prize for Literature
Please Wait while comments are loading...