Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিতর্ক উসকে দক্ষিণ চিন সাগরে মার্কিন যুদ্ধজাহাজ, ভুরু কোঁচকাল বেজিং

Subscribe to Oneindia News

বিতর্কিত দক্ষিণ চিন সাগরে যুদ্ধজাহাজ পাঠিয়ে বেজিং এর দুশ্চিন্তা বাড়াল আমেরিকা। মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের জমানায় এই প্রথম বার কোনও যুদ্ধ জাহাজ সেখানে গিয়েছে।

উল্লেখ্য বিতর্কিত কৃত্রিম দ্বীর স্পার্টলি আই ল্যান্ডের কাছে মার্কিন যুদ্ধজাহাজ ইউএসএস ডেওয়ে-এর পেট্রলিং চলে। এই কৃত্রিম দ্বীপকে ঘিরেই বহু বছর ধরে বহু দেশ ক্ষমতার লড়াই চালিয়ে আসছে। যার নেপথ্যে রয়েছে দক্ষিণ চিন সাগরের কর্তৃত্ব কায়েম। এই কর্তৃত্ব কায়েমের চেষ্টা করে চলেছে চিনও।

বিতর্ক উসকে দক্ষিণ চিন সাগরে মার্কিন যুদ্ধজাহাজ, ভুরু কোঁচকাল বেজিং

এদিকে , গোটা বিষয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়ে চিন বলেছে, অনুমতি ছাড়াই দক্ষিণ চিন সাগরে যুদ্ধজাহাজ ঢুকিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এতে চিনের সার্বভৌমত্ব ক্ষুন্ন হয়েছে, পাশপাশি চিনের নিরাপত্তার বিষয়টিও আঘাত পেয়েছে বলে জানিয়েছে বেজিং।

একধাপ এগিয়ে বেজিং -এর হুঙ্কার, 'মার্কিন যুক্তরাষ্ট্রকে এই ভুল শুধরে নিতে বলা হচ্ছে,'। পাশপাশি ডোনাল্ড ট্রাম্প প্রশাসনকে হুঁশিয়ারির সুরে বলা হয়, এই ধরনের পদক্ষের যেন আমেরিকা আর না নেয়। প্রসঙ্গত, এই দক্ষিণ চিন সাগরের নিচে , তেল, প্রাকৃতিক গ্যাস সহ বিভিন্ন প্রাকৃতিক সম্পদের ভণ্ডার রয়েছে। যার ওপর মালিকানা প্রতিষ্ঠা করতেই ক্ষমতার এই ঠান্ডা লড়াই।

এদিকে ঘটনাকে রুটিন অ্যক্টিভিটি বলে কার্যত চিনের বক্তব্যকে উড়িয়ে দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। মূলত এই ঘটনা জলপথ ব্যবহারের স্বাধীনতার কর্মসূচির মধ্যে পড়ে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

English summary
The US has sent a navy warship near an artificial island in the disputed South China Sea as part of the first "freedom of navigation" operation under President Donald Trump, prompting the Chinese government to say that the "provocative action" violated its sovereignty.
Please Wait while comments are loading...