Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মোদী- ট্রাম্প সাক্ষাতের আগেই ট্রাম্পকে চিঠি মার্কন সেনেটরদের, মোদীর ওপর চাপ সৃষ্টির আর্জি

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

ভারতে মার্কিন বাণিজ্যের বিস্তারে নিয়ম কানুন শিথিল করতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ওপর চাপ দিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে দাবি রাখলেন মার্কিন সেনেটের সদস্যরা। ট্রাম্পকে লেখা একটি চিঠিতে ডেমোক্র্যাট ও রিপাব্লিকানরা জানিয়েছেন, ভারতে নিয়মের কড়াকড়ির কারণে আমেরিকান সংস্থাগুলির ব্যবসা করতে সমস্যা হচ্ছে, এবিষয়ে তিনি যেন মোদীর সঙ্গে বিশেষভাবে কথা বলেন।

মোদী- ট্রাম্প সাক্ষাতের আগেই ট্রাম্পকে চিঠি মার্কন সেনেটরদের, মোদীর ওপর চাপ সৃষ্টির আর্জি

সোমবারই প্রথমবার মুখোমুখি হবেন নরেন্দ্র মোদী ও ডোনাল্ড ট্রাম্প। তার আগে চিঠিতে মার্কিন সেনেটররা জানিয়েছেন,ভারতীয় অর্থনীতির বিভিন্ন ক্ষেত্র নানা রক্ষাকবচ দিয়ে সুরক্ষিত রয়েছে,ফলে বাণিজ্যের ক্ষেত্রে ভারতীয় বাজার এখনও আমেরিকার কাছে সহজলভ্য নয়। এমনকি বিশ্বব্যাঙ্কের একটি রিপোর্ট তুলে ধরে তাঁরা জানিয়েছেন,বাণিজ্যে সরলিকরণের নিরিখে ১৯০টি দেশের যে তালিকা বিশ্বব্যাঙ্ক তৈরি করেছে,ভারত তার ১৩০তম স্থানে রয়েছে। ভারতের এই কড়াকড়ির ফলে যে মার খেতে বসা ব্যবসার তালিকা ক্রমেই দীর্ঘ হচ্ছে বলে জানিয়েছেন তাঁরা। এরজন্যে মূলত মোদীর মেক ইন ইন্ডিয়া মঞ্চকেই দায়ী করেছেন তাঁরা। অবশ্য সেদেশে থাকা ভারতীয় আধিকারিকরা মার্কিন সেনেটরদের এই দাবি মানতে রাজি নন। এরজন্য আমেরিকার জেনেরিক ফার্মাসিউটিক্যাল ও ফল রফতানির জন্য় গঠিত নিয়ামক সংস্থার নিয়মাবলিকেই পাল্টা কাঠগড়ায় তুলেছেন তাঁরা।
প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে প্রতিরক্ষা ক্ষেত্রে দুই দেশের সম্পর্কের উন্নতি হয়েছে। কিন্তু ট্রাম্প কতটা বন্ধুত্বপূর্ণ অবস্থান নেবেন সেবিষয়ে সন্দিহান বিশেষজ্ঞমহল। যদিও নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের আগেই তাঁকে 'সত্যিকারের বন্ধু' বলে সম্বোধন করেছেন ট্রাম্প। ফলে সোমবার দুই রাষ্ট্রপ্রধানের বৈঠকের দিকে নজর থাকবে সকলেরই।

English summary
US lawmakers urges President trump to press Modi to remove barriers to US trade and investment.
Please Wait while comments are loading...