Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারতে যুদ্ধবিমান বানাতে চায় মার্কিন বিমান প্রস্তুতকারক সংস্থা লকহিড মার্টিন

  • Posted By:
Subscribe to Oneindia News

ওয়াশিংটন, ১০ ফেব্রুয়ারি : মার্কিন যুক্তরাষ্ট্র ছেড়ে ভারতেই এফ ১৬ ফাইটার জেট তৈরি করতে চায় মার্কিন প্রতিরক্ষা বিমান প্রস্ততকারক সংস্থা লকহিড মার্টিন। এবিষয়ে অনুমতির জন্য সংস্থা এখন ট্রাম্প প্রশাসনের মুখাপেক্ষি।[রাশিয়ার বিমানের 'দুর্ঘটনা'-য় নিহত ৩ তুর্কি সেনা ]

একদিকে এফ ১৬ ‌যুদ্ধবিমান আর চাইছে না পেন্টাগন। তার পরিবর্তে মার্কিন প্রতিরক্ষা বিভাগ চাইছে এফ ৩৫ জয়েন্ট স্ট্রাইক ফাইটার। ফলে লকহিড মার্টিনের টেক্সাসের কারখানা এখন অনেকটাই নিস্তেজ হয়ে পড়েছে। ফলত লকহিড সংস্থার ভারতে আসার বিষয়ের প্রস্তাবে মার্কিন প্রশাসনের শিলমোহরের অপক্ষায়।

ভারতে যুদ্ধবিমান বানাতে চায় মার্কিন বিমান প্রস্তুতকারক সংস্থা লকহিড মার্টিন

অন্যদিকে, ভারত কমপক্ষে ১০০টি এফ ১৬ ফাইটার জেট কেনার কথা ভাবছে। ভারত থেকে সেই অর্ডার চলে এলেই ওই জেট ভারতেই তৈরি করার উদ্যোগ নেবে লকহিড মার্টিন। তবে সংস্থার পক্ষ থেকে সংবাদ মাধ্যমে জানানো হয়েছে, ট্রাম্প প্রশাসন বেশকিছু নতুন নীতি গ্রহণ করবে এনিয়ে কোনও দ্বিমত নেই। এক্ষেত্রে সরকারের সঙ্গে একমত হয়েই কাজ করবে লকহিড মার্টিন।

এদিকে, যে সমস্ত মার্কিন সংস্থা দেশের বাইরে গিয়ে পণ্য প্রস্তুত করছে, আর ফের মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে তা বিক্রি করছে তাদের কড়া সমালোচনা কেরছেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। তিনি বার বার মার্কিন মুলুকেই পণ্যপ্রস্তুতের জন্য আহ্বা ন জানিয়েছেন সংস্থা গুলিকে। সেক্ষেত্রে এখন লকহিডের ভারতে আসার ক্ষেত্রে কী সিদ্ধান্ত নেয় ট্রাম্প প্রশাসন সেটাই দেখার।

English summary
US defence firm Lockheed Martin wants to push ahead with plans to move production of its F-16 combat jets to India, but understands President Donald Trump’s administration may want to take a “fresh look” at the proposal.
Please Wait while comments are loading...