Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারত থেকে আইএস জঙ্গি নিয়োগের মূল হোথাকে এই তকমা দিল মার্কিন প্রশাসন

Subscribe to Oneindia News

ভারতে আইএস-এর প্রধান জঙ্গি নিয়োগকারী মহম্মদ শফি আরমারকে 'আন্তর্জাতিক সন্ত্রাসবাদী' হিসাবে ঘোষণা করল মার্কিন যুক্তরাষ্ট্র। মহম্মদ শফি আরমার এতদিন ধরে অনলাইনে ইউসুফ অল হিন্দি নাম ভাঙিয়ে , জঙ্গি সংগঠন আইএস আইএস-এ নিযুক্ত করত ভারতের যুবকদের।

গত কয়েক বছর ধরেই ভারত থেকে একের পর এক জঙ্গিকে আইএসের মতো সংগঠনের নিয়োগের দায়িত্বে ছিল আরমর। তা ছাড়াো আইএসের সহওযগীতায় ভারত জুড়ে বহু জঙ্গি সংগঠন গড়ে তোলার ক্ষেত্রে হাত ছিল তার। আইএস ধর্মী ভারতীয় জঙ্গি সংগঠন, জুনোদ -অল-খালিফা-এ- হিন্দ নামের একটি সংগঠন গড়তে সাহায্য় করে সে। ভারতের কর্ণাটকের এককালের বাসিন্দা আরমারের দাদাও ছিল আরেক জঙ্গি। যে সিরিয়ায় মার্কিন ড্রোন হামলায় মারা যায়। তারপরই সংগঠনের পক্ষে ভারতের দায়িত্বে আসে আরমার।

ভারত থেকে আইএস জঙ্গি নিয়োগের মূল হোথাকে এই তকমা দিল মার্কিন প্রশাসন

উল্লেখ্য এই সংগঠনে ৫০ জন ভারতীয় যুবককে নিযুক্ত করেছিল আরমার। পাশাপাশি এই আরমারই , আইএস প্রধান বাগদাদীর ঘনিষ্ঠ হয়ে ওঠে দিনে দিনে। যা ভারতের কপালে চিন্তার ভাঁজ ফেলে দেয়। ফলে সবমিলিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপে খুশি ভারত। পাশাপাশি মার্কিন স্বরাষ্ট্র দফতরের এই ঘোষণা থেকে স্পষ্ট হল যে আরমার এখনও বেঁচে আছে। কারণ মাঝে শোনা গিয়েছিল যে সে সিরিয়ায় মার্কিন হানায় মারা গিয়েছে।

জানা গিয়েছে আরমার এই মুহূর্তে আফগানিস্তানে রয়েছে। তাকে খুজে বার করতে এবার উদ্যত হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র । মুখ্যত , ভারতে গ্রেফতার আরেক জঙ্গি ইয়াসিন ভটকলের বয়ান থেকে উঠে আসে শফি আরমারের নাম।

English summary
In a major achievement for India, the US department of state on Thursday designated the chief and principal recruiter of Islamic State in India, Mohammad Shafi Armar, who also goes by his online name as Yousuf-al Hindi, as a Specially Designated Global Terrorist (SDGT).
Please Wait while comments are loading...