Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নিউ জিল্যান্ডে ৭.৪ মাত্রার ভূমিকম্প, সুনামি আছড়ে পড়ল সমুদ্র তটে

  • Written By:
Subscribe to Oneindia News

ওয়েলিংটন, ১৩ নভেম্বর : নিউ জিল্যান্ডে প্রবল ভূমিকম্প অনুভূত হল। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৪। স্থানীয় সময় রবিবার মধ্যরাতে এই কম্পন টের পাওয়া গিয়েছে বলে জানিয়েছে মার্কিন জিওলজিক্যাল সার্ভে। এর ফলে দক্ষিণ আইল্যান্ডের উত্তর-পূর্ব উপকূলের সমুদ্র তটে সুনামিও আছড়ে পড়েছে বলে জানা গিয়েছে।

নিউ জিল্যান্ড প্রশাসনের তরফে পূর্ব উপকূলের নাগরিকদের এলাকা ছেড়ে উঁচু জায়গায় যাওয়ার নির্দেশ দিয়েছে। রেডিও নিউ জিল্যান্ডের মাধ্যমে নাগরিকদের সতর্কবার্তা ঘোষণা করেছে প্রশাসন।

নিউ জিল্যান্ডে ৭.৪ মাত্রার ভূমিকম্প, সঙ্গে আছড়ে পড়ল সুনামি

ক্রাইস্টচার্চ থেকে ৯১ কিলোমিটার উত্তর ও উত্তরপূর্বে ভূমিকম্পের উত্সস্থল ছিল। ২০১১ সালে এখানেই ৬.৩ মাত্রার ভূমিকম্পে ১৮৫ জন মানুষ মারা গিয়েছিল।

নিউ জিল্যান্ডের সরকারি তরফে গোটা দেশেই গড়ে ৬.৬ মাত্রার কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে। তবে কোথায় কত ক্ষতি হয়েছে তার পরিমাণ এখনই বলা সম্ভব নয় বলে কিউয়ি প্রশাসন জানিয়েছে।

স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, কম্পনের সময়ে গোটা বাড়িটাই দুলে দুলে উঠছিল। ঘরের মধ্যে অনেক জিনিস পড়ে গিয়ে নষ্ট হয়েছে। কেউ আবার জানিয়েছেন, ঘটনার সময়ে বিভিন্ন বিল্ডিং থেকে কাঁচ খুলে রাস্তায় পড়েছে।

কম্পনের পর পরপর বেশ কয়েকবার আফটার শক অনুভূত হয়েছে। তার মধ্যে ৬.১ মাত্রার কম্পনও ছিল বলে জানা গিয়েছে। আপাতত বেশ কিছু জায়গায় বিদ্যুত সংযোগ ও টেলিফোন পরিষেবা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

English summary
Tsunami Hits New Zealand After Series Of Strong Earthquakes
Please Wait while comments are loading...