Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) বিশ্বের সবচেয়ে সুখী প্রথম ১০টি দেশের তালিকা একনজরে

  • Posted By:
Subscribe to Oneindia News

প্রকাশিত হয়েছে বিশ্বের সেরা সুখী দেশের তালিকা। রাষ্ট্রপুঞ্জের তরফে 'Sustainable Development Solutions Network' এই রিপোর্ট পেশ করেছে। ২০১১ সালে একটি রেজোলিউশন পাশ করে গোষ্ঠীভুক্ত দেশগুলিকে সুখ সূচক তৈরির কথা জানায়। এরপরে ২০১২ সালের ১ এপ্রিল প্রথমবার বিশ্ব সুখ সূচক হিসাবে বিভিন্ন দেশের তালিকা প্রকাশিত হয়। সেই অনুযায়ী এবছরে কোন দেশ প্রথম দশে রয়েছে তা জেনে নিন একনজরে।[(ছবি) ফোর্বসের বিচারে বিশ্বের প্রথম ১০ জন সবচেয়ে ধনী ব্যক্তির তালিকা]

অস্ট্রেলিয়া (১০)

অস্ট্রেলিয়া (১০)

সুদৃশ্য অস্ট্রেলিয়া বিশ্ব সুখ সূচকে এবছর প্রথম দশে জায়গা পেয়েছে। অস্ট্রেলিয়ার স্কোর ৭.২৮৪। গ্রেট ব্যারিয়র রিফের অস্তিত্ব বিপন্ন হলেও বিদেশি পর্যটকদের আনাগোনা সারাবছর অস্ট্রেলিয়ায় লেগেই রয়েছে।[বিশ্ব সুখ সূচকে ১২২ তম স্থানে ভারত, পিছিয়ে পাকিস্তান, নেপালের চেয়ে ]

সুইডেন (৯)

সুইডেন (৯)

বিশ্ব সুখ সূচকে সুইডেন রয়েছেন নবম স্থানে। যদিও অস্ট্রেলিয়ার মতোই এই দেশের পয়েন্টও সমান, ৭.২৮৪। যত্নবান, স্বাধীন, সৎ, স্বাস্থ্য সচেতন ও স্বচ্ছ্বল সুইডেনবাসী সেদেশে সুশাসন ভোগ করে আসছে।

নিউ জিল্যান্ড (৮)

নিউ জিল্যান্ড (৮)

অস্ট্রেলিয়ার প্রতিবেশী দেশ নিউ জিল্যান্ড বিশ্বের সুখ দেশগুলির তালিকায় অষ্টম স্থানে রয়েছে। অস্ট্রেলিয়ার মতোই এই দেশটিও পর্যটকদের কাছে সেরা গন্তব্য। কিউয়িদের দেশের স্কোর ৭.৩১৪।

কানাডা (৭)

কানাডা (৭)

ইউরোপের দেশ কানাডা গতবছরে ষষ্ঠ স্থানে ছিল। এবছর একধাপ নেমে সপ্তমে রয়েছে। এবছর কানাডার স্কোর ৭.৩১৬। এছাড়া পার ক্যাপিটা জিডিপির দিক থেকেও এই দেশ অনেকের চেয়ে উপরের দিকে রয়েছে।

নেদারল্যান্ডস (৬)

নেদারল্যান্ডস (৬)

ইউরোপের আর একটি দেশ নেদারল্যান্ডস ৭.৩৭৭ স্কোর নিয়ে বিশ্বের সুখ দেশের সূচকে ষষ্ঠ স্থানে রয়েছে। ওলন্দাজদের দেশে সুখী মানুষের সংখ্যা বেশি, সুশাসন রয়েছে, স্বচ্ছ্বলতা রয়েছে।

ফিনল্যান্ড (৫)

ফিনল্যান্ড (৫)

বিশ্ব সুখ সূচকে সমস্ত দেশের মধ্যে ফিনল্যান্ড ৭.৪৬৯ স্কোর করে পঞ্চম স্থান অধিকার করেছে এবছর। গ্রীষ্মে ফিনল্যান্ডেক শোভা অসাধারণ হয়ে ওঠে। সারা বিশ্ব থেকে বহু পর্যটক এদেশে ভ্রমণে আসেন।

সুইজারল্যান্ড (৪)

সুইজারল্যান্ড (৪)

গতবছরে সুইজারল্যান্ড বিশ্বের সুখী দেশের তালিকায় দ্বিতীয় স্থানে ছিল। এবছর দুই ধাপ নেমে চতুর্থ স্থানে রয়েছে। সুইজারল্যান্ডের স্কোর ৭.৪৯৪।

আইসল্যান্ড (২)

আইসল্যান্ড (২)

আইসল্যান্ড মানেই অ্যাডভেঞ্চার। ছোট্ট বরফে মোড়া এই দেশে তাপমাত্রা হিমশীতল হলেও আমজনতার মনে উষ্ণতা সদা বিদ্যমান। আর সেজন্যই এই দেশ এবছরে সুখী দেশের তালিকায় তৃতীয় স্থান অর্জন করেছে। এই দেশের পয়েন্ট ৭.৫০৪।

ডেনমার্ক (২)

ডেনমার্ক (২)

সুখী দেশের তালিকায় ডেনমার্ক সবসময়ই উপরের দিকে থাকে। পাঁচবারের মধ্যে তিনবার এই দেশ প্রথম স্থান পেয়েছে। এবছর একটুর জন্য প্রথম স্থান হাতছাড়া হয়েছে। উন্নত শিক্ষা, স্বাস্থ্য ব্যবস্থা, সুপ্রশাসন, আয়ের সাম্য, কম দুর্নীতি ইত্যাদিতে ভালো ফল করে ডেনমার্কের স্কোর ৭.৫২২।

নরওয়ে (১)

নরওয়ে (১)

নিশীথ সূর্যের দেশ নরওয়ে বিশ্বের সুখীর সূচকে সবচেয়ে এগিয়ে রয়েছে। এদেশের স্কোর ৭.৫৩৭। জিডিপিতে নরওয়ে ২২তম স্থানে রয়েছে। গড় আয়, উন্নত শিক্ষা, স্বাস্থ্য পরিষেবার মতো গুরুত্বপূর্ণ বিষয় এবং বন্দুত্বপূর্ণ সহাবস্থা, অপরাধ প্রবণতা কম থাকা ইত্যাদি সারা পৃথিবীতে সুখী দেশের মানচিত্রে নরওয়েকে সবচেয়ে উপরে স্থান দিয়েছে।

English summary
Top 10 happiest countries in the world, see the World Happiness Report
Please Wait while comments are loading...