Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আপনি বুদ্ধিমান হলে বেশিদিন বাঁচবেন, দেখুন কী বলছে সমীক্ষা

  • Posted By:
Subscribe to Oneindia News

স্মার্ট ও বুদ্ধিমান মানুষ বেশিদিন বাঁচেন। ব্রিটিশ মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক নতুন গবেষণা সেদিকেই ইঙ্গিত করছে। সমাজবিজ্ঞানীরা অনেকদিন বাঁচা ও বুদ্ধিমত্তার মধ্যে সম্পর্ক লক্ষ্য করেছেন। উচ্চ আই কিউ যাদের রয়েছে, তাঁরা বেশিদিন বাঁচেন, গবেষণায় এমনই তথ্য সামনে এসেছে।

আপনি বুদ্ধিমান হলে বেশিদিন বাঁচবেন, দেখুন কী বলছে সমীক্ষা

যেসমস্ত মানুষেরা বুদ্ধিমত্তার পরীক্ষায় বেশি নম্বর পান, বড় ডিগ্রি হাসিল করেন, এমন বিজ্ঞ ও বিদ্যান ব্যক্তিরা অনেক বেশি বয়স পর্যন্ত বেঁচে থাকেন বলে দাবি করা হচ্ছে। কারণ বলা হচ্ছে, উচ্চ বুদ্ধিমত্তা সম্পন্ন ব্যক্তিরা দীর্ঘদিন সুস্থজীবন কাটাতে পারেন।

স্কটল্যান্ডে ১৯৩০-১৯৪০ এর দশকে দীর্ঘদিন ধরে এমন সমীক্ষা করা হয়েছে। এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্যাথরিন কেলভিনের নেতৃত্বে একদল গবেষক এই নিয়ে গবেষণা চালান। বিষয় ছিল বুদ্ধিমত্তা ও বেশিদিন বাঁচার মধ্যে সম্পর্ক নিয়ে। পরেও এই নিয়ে নিরন্তর গবেষণা হয়েছে।

পাশাপাশি গবেষণায় উঠে এসেছে, কম বুদ্ধিমত্তার সঙ্গে নানা ধরনের রোগের সম্পর্ক রয়েছে। শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যা, হৃদরোগ, স্ট্রোকের সমস্যা বেশিকরে দেখা গিয়েছে। এমনকী ছোটবেলার কম বুদ্ধিমত্তার সঙ্গে মৃত্যু, আত্মহত্যা, আঘাত, ধূমপান থেকে হওয়া ক্যানসার, হজমের সমস্যা এমনকী স্মৃতিবিভ্রমতার সম্পর্ক রয়েছে বলে গবেষকেরা দাবি করেছেন।

English summary
Smarter people live longer, according to new research published in the British Medical Journal
Please Wait while comments are loading...