Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নওয়াজের পর ইসলামাবাদের তখতে কে, গলবে কি ভারত-পাক সম্পর্কের বরফ

  • Posted By: Soumik
Subscribe to Oneindia News

পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের অপসারণের পর কে হতে চলেছেন পাকিস্তানের অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী। এই প্রশ্নই এখন ঘুরে বেড়াচ্ছে পাকিস্তানের রাজনৈতিক মহলে। পাকিস্তানে সাধারণ নির্বাচন ২০১৮ সালে। কিন্তু এবারও পুরো মেয়াদ ক্ষমতায় থাকতে পারলেন না নওয়াজ শরিফ। তাঁর মেয়ে মারিয়াম নওয়াজকেই প্রাথমিকভাবে তাঁর উত্তরসূরি বলে মনে করা হলেও মারিয়াম কোনও নির্বাচিত প্রতিনিধি না হওয়ায় তিনি নওয়াজের আসনে বসতে পারছেন না। পাকিস্তানে নওয়াজ শরিফের দল পিএমএল-এন সংখ্যাগরিষ্ঠ হওয়ায় তারাই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী পদের দাবিদার। পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে যাঁদের নাম ভেসে আসছে তাঁরা হলেন।

[আরও পড়ুন:পানামা পেপার্স কেলেঙ্কারি আসলে কী, যার জেরে পদ খোয়ালেন শরিফ ]

শাহবাজ শরিফ

শাহবাজ শরিফ

নওয়াজ শরিফের ভাই শাহবাজ বর্তমানে পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী। তবে প্রধানমন্ত্রী হতে গেলে তাঁকে প্রথমেই নিজের পদ ছেড়ে ন্যাশনাল অ্যাসেম্বলিতে জিতে আসতে হবে

খোওয়াজা মহম্মদ আসিফ

খোওয়াজা মহম্মদ আসিফ

বর্তমানে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী আসিফ নওয়াজ শরিফের অন্যতম ঘনিষ্ঠ বলেই জানা যায়। ১৯৯১ সাল থেকেই পাক সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রিত্ব সামলে এসেছেন তিনি। তবে পাক সেনাবাহিনীর বিরুদ্ধে বিভিন্ন সময়ে মুখ খোলায় নওয়াজের সামনে সমস্যারও সৃষ্টি করেছেন তিনি।

সর্দার আয়াজ সাদিক

সর্দার আয়াজ সাদিক

ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার সর্দার আয়াজ শরিফ প্রধানমন্ত্রী পদের অন্যতম দাবিদার। ২০১৩ সাধারণ নির্বাচনে প্রধান প্রতিদ্বন্দ্বি ইমরান খানকে হারানোর পরই নওয়াজ শরিফের প্রিয়পাত্র হয়ে ওঠেন। তবে উল্লেখযোগ্যভাবে তিনি ইমরান খানের তেহরিক-ই ইনসাফের সমর্থক হিসেবেই নিজের রাজনৈতিক জীবন শুরু করেছিলেন সাদিক। তবে ২০০২ সালে তেহরিক ই ইনসাফ ছেড়ে পিএমএল-এন- র টিকিটে নির্বাচনে লড়েন।

এহসান ইকবাল

এহসান ইকবাল

দলের মস্তিষ্ক বলে পরিচিত এহসান ইকবাল পিএমএল-এন-র গোড়া থেকেই সঙ্গে রয়েছেন। বর্তমানে পরিকল্পনা ও উন্নয়ন মন্ত্রী এহসান ইকবাল এর আগে সংখ্যালঘু ও শিক্ষামন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। আমেরিকায় পড়াশোনা করা এই সাংসদ প্রধানমন্ত্রী পদের অন্যতম দাবিদার বলে মনে করা হচ্ছে।

চৌধরি নিসার আলি খান

চৌধরি নিসার আলি খান

বর্তমানে পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রী নিসার আলি খান নওয়াজ শরিফ মন্ত্রিসভার অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য। তবে কিছুদিন ধরেই নওয়াজ শরিফের সঙ্গে তাঁর সম্পর্কে শীতলতা দেখা দিয়েছে। যে সময়ে পানামা পেপারকাণ্ডে নওয়াজ শরিফের নাম জড়ায়, তখনই তাঁর সঙ্গে নিসার আলি খান কিছুটা দুরত্ব তৈরি করেন বলে জানা গিয়েছে।

English summary
After Nawaz Sharif, his brother Shahbaz Shariff and other 5 lawmakers are the forerunner in the race for prime minister's chair,check out the list.
Please Wait while comments are loading...