Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কী হয়েছিল এমএইচ ৩৭০ এর? থামল অনুসন্ধান, রহস্য থেকেই গেল

  • Posted By:
Subscribe to Oneindia News

সিডনি, ১৭ জানুয়ারি : খুঁজে পাওয়া গেল না ভারত মহাসাগরে দুর্ঘটনাগ্রস্ত মালয়েশিয়ার নিখোঁজ বিমান এমএইচ ৩৭০ কে। বিমানটির অনুসন্ধান কাজ অবশেষে নিরাশাজনক ভাবেই বন্ধ করে দেওয়া হল। দুর্ঘটনার পর থেকেই গত তিন বছর ধরে চলছিল বিমানটিকে খুঁজে বার করার কাজ। কিন্তু খানিকটা অদ্ভুতভাবে দুর্ঘটনায় ভেঙে পড়া বিমানটির কোনও সন্ধান মিলল না। এবং আচমকা অনুসন্ধান থামিয়ে দেওয়া হল।
এদিকে অনুসন্ধান বন্ধ হওয়ায় হতাশ নিখোঁজ বিমানের যাত্রীদের পরিবার। বিষয়টিকে তারা দায়িত্বজ্ঞানহীতনতার নামান্তর বলে দেখছেন

২০১৪ সালের ৮ মার্চে বিমানটি নিখোঁজ হওয়ার পর থেকেই আশা নিরাশার মধ্যেই চলতে থাকে অনুসন্ধান কাজ। অস্ট্রেলিয়ার জয়েন্ট এজেন্সি কোয়ার্ডিনেশনের সাহায্যে প্রত্যন্ত এলাকায় চলে বিমানের খোঁজ। পরবর্তীকালে মাদাগাস্কারের কাছে বিমানের একটি উইং ফ্ল্যাপ পাওয়া গেলেও তথ্য প্রমাণ নিয়ে বিস্তর জলঘোলা হয়। গোটা অনুসন্ধান পর্বে খরচ হয়েছে প্রায় ১৬০ মিলিয়ন মার্কিন ডলার।

কী হয়েছিল এমএইচ ৩৭০ এর? থামল উদ্ধারকার্য, রহস্য থেকেই গেল

অনুসন্ধানের কাজে সমস্ত রকমের প্রযুক্তিই ব্যবহার করা হয়েছিল। বাদ যায়নি কোনও রকমের কসরতই। উদ্ধারকারী দল সমুদ্রের প্রায় ১ লক্ষ ২০ হাজার স্কোয়ার কিলোমিটার অঞ্চল জুড়ে এই সার্চ অপারেশন চালিয়েছে।

এখন পর্যন্ত যে সমস্ত তথ্য হাতে এসেছে, তাতে দেখা গিয়েছে বিমানটি সমুদ্রের নির্দিষ্ট একটি ২৫,০০০ স্কোয়ার কিলোমিটারের মতো জায়গায় গিয়ে পড়েছে। সেসময়ে জলের তরঙ্গ নিরীক্ষণে এই তথ্য উঠে এসেছে। তবে তথ্য খুব একটা স্পষ্ট না হওয়ায় অস্ট্রেলিয়া সরকার এর উপর নির্ভর করে সার্চ অপরেশন করতে সমর্থ হয়নি। তবে গোটা বিষয়ে যে রহস্য রয়েই গেল, তা স্পষ্ট। বিমানের নিখোর্জ হওয়ার কারণ আগামিদিনে জানা যায় কিনা সেটাই এখন দেখার।

English summary
Search for Malaysia plane ends with frustration. The mystery continues.
Please Wait while comments are loading...