Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বাতিল ফোন থেকে মিলবে সোনা!

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

পুরনো নষ্ট হয়ে যাওয়া স্মার্ট ফোনও এখন অনেক দামি। কারন পুরনো স্মার্ট ফোন, টেলিভিশন, অথবা কম্পিউটার থেকে সোনা পাওয়া যেতে পারে। ঠিকই শুনেছেন আপনি। স্মার্ট ফোন, টেলিভিশন, অথবা কম্পিউটারের সার্কিড থেকে অভিনব উপায়ে সোনার আকর সংগ্রহ করার পদ্ধতি আবিষ্কার করেছেন গবেষকরা।

আগেও বেশ কিছু পদ্ধতি অবলম্বন করে সোনার আকর সংগ্রহ করা হতো স্মার্ট ফোন টেলিভিশন থেকে। কিন্তু সেই পুরনো পদ্ধতিতে শারীরিক ক্ষতির সম্ভাবনা থাকতো প্রবল। সম্প্রতি এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই বিষাক্ত প্রক্রিয়ায় সোনার আকর সংগ্রহ থেকে কিভাবে মুক্তি পাওয়া যেতে পারে তারই খোঁজ চালাচ্ছিলেন।

বাতিল ফোন থেকে মিলবে সোনা!

এই খোঁজে এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা সফলও হয়েছেন। তাঁরা এমন একটি রাসাওনিক পদার্থের আবিষ্কার করেছেন যা ব্যবহারে খুব সহজেই নষ্ট হয়ে যাওয়া সার্কিড থেকে সোনার আকর সংগ্রহ করা যাবে। গবেষকরা এই রাসায়নিক পদার্থের ফর্মুলা প্রকাশ না করলেও তাঁদের পক্ষ থেকে দাবি করা হয় এই রাসায়নিক ব্যবহার করলে শারীরিক কোন ক্ষতি হবে না।

গবেষকরা জানিয়েছেন সারা বিশ্ব থেকে প্রত্যেক বছর ৩০০ টন পর্যন্ত মূলবান আকরিক সোনা উদ্ধার করা যেতে পারে তাদের এই পদ্ধতি ব্যবহার করে। রাসায়নিক ফর্মুলার বিষয়টি প্রকাশ না করা হলেও পদ্ধতিগত দিকটি জানিয়ে দিয়েছেন গবেষকরা।
তাঁদের মতে প্রিন্টেড সার্কিট বোর্ড প্রথম একটি মৃদু অ্যাসিডের মধ্যে ডোবাতে হবে যা সার্কিডের সমস্ত ধাতব অংশকে আলাদা করতে সাহায্য করবে। এরপর মিশ্রনের মধ্যে একটি তৈলাক্ত রাসায়নিক যোগ করতে হবে যা ধাতব পদার্থের মধ্যে থেকে সোনার আকর আলাদা করতে সাহায্য করবে।

English summary
Scientists find simple method to extract gold from old phones
Please Wait while comments are loading...