Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

নতুন সৌরজগতের সন্ধান , রয়েছে পৃথিবীর মতো ৭টি গ্রহ

  • Posted By:
Subscribe to Oneindia News

ওয়াশিংটন, ২৩ ফেব্রুয়ারি :  সৌরমণ্ডলের বাইরে আরও একটি নতুন সৌরজগতের খোঁজ পেলেন একদল মহাকাশ বিজ্ঞানী। মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা ছাড়াও এই নতুন সৌরজগতের সন্ধান পেয়েছে বেলজিয়ামের একটি বৈজ্ঞানিক গোষ্ঠী। বেলজিয়ামের ওই বৈজ্ঞানিকরা 'নেচার' নামের একটি জার্নালে এই তথ্য প্রকাশ করেন। জার্নালে বিজ্ঞানীদের দাবি, এই সৌরজগতটি ৩৯ আলোক বর্ষ দূরে অবস্থিত।[(ছবি) TRAPPIST-1 সৌরজগত নিয়ে অজানা তথ্য জেনে নিন একনজরে]

পৃথিবীর থেকে বহুদূরে অবস্থিত হলেও সেখানে রয়েছে পৃথিবীর মতো ৭টি গ্রহ। যাদের মধ্যে ৩টির উষ্ণতার মান পৃথিবীর উষ্ণতার সমান। এখানের প্রাণের অস্তিত্ব থাকতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে, ৭টি গ্রহরই আকার পৃথিবীর মতো। একটি মাত্র নক্ষত্রকে কেন্দ্রে করে এখানে ৭টি গ্রহ আবর্তন করছে বলে জানা গিয়েছে।[কোন সম্ভাবনা দেখে TRAPPIST-1 সৌরজগত নিয়ে এত উৎসাহিত বিজ্ঞানীরা ]

নতুন সৌরজগতের সন্ধান , রয়েছে পৃথিবীর মতো ৭টি গ্রহ

গবেষকদের দাবি এই প্রথমবার একটি নক্ষত্রকে কেন্দ্র করে এতগুলি গ্রহের আবর্তন করা এক সৌরজগতকে প্রথমবার খুঁজে পাওয়া গিয়েছে। এর আগে সৌর জগতে কোনও নক্ষত্রকে কেন্দ্র করে এতগুলি গ্রহের সম্মেলন একসঙ্গে মেলেনি।

বিজ্ঞানীদের পরবর্তী লক্ষ্য নব আবিষ্কৃত এই সৌরজগতে প্রাণের সন্ধান করা। এছা়ড়াও সেখানে জলের কোনো চিহ্ন মেলে কীনা তা নিয়েও থাকবে বিজ্ঞানীদের গবেষণা। এই নয়া সৌরজগতের নক্ষত্রটির নাম ট্রাপিস্ট- ওয়ান। অত্যন্ত ঠাণ্ডা এই নক্ষত্রের আকার , সূর্যের দশ ভাগের এক ভাগ। এর চারদিকে গ্রহ গুলির ঘুরতে সময় লাগে দেড়দিন। সবচেয়ে দূরের গ্রহটির নিজের কক্ষপথ শেষ করতে সময় লাগে ২০ দিন বলে জানা গিয়েছে।

English summary
A newfound solar system just 39 light years away contains seven warm, rocky, Earthlike planets, scientists say.The discovery, reported Wednesday in the journal Nature, represents the first time astronomers have ever detected so many terrestrial planets orbiting a single star. Researchers say the system is an ideal laboratory for studying alien worlds and could be the best place in the galaxy to search for life beyond Earth.
Please Wait while comments are loading...