Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আয়েশ করে কামড় দিন ,গলে যাবে না এই আইসক্রিম, কেন গলছে না জেনে নিন

  • Posted By:
Subscribe to Oneindia News

খাদ্যরসিকদের জন্য সুখবর, বিশেষত যাঁরা আইসক্রিম বিলাসী খাদ্যরসিক ; তাঁরা তো এই খাবারের খবর পছন্দ করবেনই! এক সাম্প্রতিকতম গবেষণায় আবিষ্কার হয়েছে এমন আইসক্রিম, যা গলে যাবে না। তাই যতক্ষণ ইচ্ছে আয়েশ করে এই আইসক্রিম খাওয়া যাবে।

সাধারণত, আইসক্রিম খেতে গেলেই সবচেয়ে বড় চ্যালেঞ্জ, তা গলে যাওয়ার আগেই শেষ করে ফেলা! গলার আগে আইসক্রিম মুখে পুড়তে গিয়ে নাকানি চোবানি খেয়েছেন অনেকেই। কখনওবা আইসক্রিম গলে গিয়ে পড়েছে জামায়, কখনও বা আইক্রিমের গলে যাওয়া চকলেট ঠোঁটে-মুখে লেগে গিয়েছে! তবে এসবের হাত থেকে রক্ষা পাওয়ার উপায় বাতলেছেন জাপানের কানাজোয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

আয়েশ করে কামড় দিন ,গলে যাবে না এই আইসক্রিম, কেন গলছে না জেনে নিন

'মেল্টিং পয়েন্ট'-কে এমন এক তাপমাত্রায় রাখতে হবে যাতে আইসক্রিমের আকারে পরিবর্তন না আসে, এই ধারণাকে লক্ষ্য হিসাবে স্থির করে গবেষকরা আবিষ্কার করেছেন 'গলে না যাওয়া আইসক্রিম'। আইসক্রিম যাতে ঘরের তাপমাত্রায় ৩ ঘণ্টা থাকতে পারে সেই নিরীক্ষাও তাঁদের আবিষ্কৃত আইসক্রিমের ওপর চালিয়েছেন গবেষকরা। হেয়ারড্রায়ার দিয়ে ঘরের তাপমাত্রায় এই নয়া আইসক্রিমের ওপর টানা ৫ মিনিট ধরে হাওয়া দিয়েও গলানো যায়নি আইসক্রিমকে।

আইসক্রিম যাতে সহজে গলে না যায়, তার জন্য তাতে পলিফেনল লিক্যুইড দেওয়া হয়েছে। এই লিক্যুইড মূলত স্ট্রবেরি থেকে পাওয়া যায়। এই লিক্যুইড যদি কোনও আইসক্রিমে ব্যবহার করা হয়, তাহলে সেই আইসক্রিম গলে না গিয়ে , নিজের আকার একইভাবে ধরে রাখবে। ফলে এখন থেকে আইক্রিম গলে যাওয়ার ভয় পেরিয়ে , আয়েশ করে কামড় দিতে পারবেন পছন্দের ফ্লেভার্ড আইক্রিমে। এইধরনের আইসক্রিমকে এখন শুধু হাতে পাওয়ার অপেক্ষায় খাদ্যরসিকরা।

English summary
Scientists in Japan have come up with a ‘cool’ solution to stop ice cream from melting before you have had time to finish it. They’ve invented one that doesn’t melt.Scientists have adapted the ice cream by injecting it with polyphenol liquid extracted from strawberries.
Please Wait while comments are loading...