Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২ হাজার কর্মী ছাঁটাই করে রোবট নিয়োগ করছে এই সংস্থা!

  • Written By:
Subscribe to Oneindia News

আউটসোর্সিং জগতের বড় নাম ক্যাপিটা ২০০০ জন কর্মী ছাঁটাই করতে চলেছে। তাদের বদলে নিয়োগ করা হবে রোবোট। মনে করা হচ্ছে, এভাবে চলতে শুরু করলে খুব তাড়াতাড়ি ১০ লক্ষ মানুষ কর্মহীন হয়ে পড়বেন।

আপনার এলাকার ভূমিকম্পের আগাম খবর জানাবে নতুন অ্যাপ

বন্ধ বইয়ের পাতাও এবার পড়ে নেওয়া যাবে সহজে!

গার্ডিয়ান পত্রিকায় যে খবর প্রকাশিত হয়েছে তাতে সংস্থার তরফে জানানো হয়েছে, কর্পোরেট ক্লায়েন্টের সঙ্গে ব্যবসা ভালো জমছে না। ফলে কোম্পানি ও টাকা বাঁচাতে অন্তত ২ হাজার কর্মী ছাঁটতে হবে। যে টাকা রয়েছে তা দিয়ে রোবোট কিনে কাজ চালানো হবে।

২ হাজার কর্মী ছাঁটাই করে রোবট নিয়োগ করছে এই সংস্থা!

এই ধরনের ঘোষণা সারা বিশ্বেই কর্মশক্তির উপরে কুঠারাঘাত করতে পারে বলে জানা গিয়েছে। কারণ বিশ্বজুড়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে বহুবিধ গবেষণা চলছে। মনে করা হচ্ছে নানা ক্ষেত্রে কৃত্তিম বুদ্ধিমত্তাকে কাজে লাগানো হলে বহু মানুষ কর্মহীন হয়ে পড়বেন।

সুপার কম্পিউটারের কৃত্তিম বুদ্ধিমত্তা দিয়ে এবার তৈরি হল সিনেমার ট্রেলার

'স্মার্ট স্কিন'-এর আবিষ্কার, রোবট-ও এবার 'স্পর্শ' করে অনুভূতি নিতে পারবে

বলা হচ্ছে, সবমিলিয়ে মোট ১০ লক্ষ মানুষ যার মধ্যে শিক্ষক, সামাজিক কর্মী এমনকী পুলিশ প্রশাসনও রয়েছে যেসমস্ত ক্ষেত্রে এর প্রভাবে লোক ছাঁটা হতে পারে।

ক্যাপিটা সংস্থা দেখেছে তাদের শেয়ার গত দশ বছরের মধ্যে সর্বনিম্ন হারে এসে ঠেকেছে এরপরই ঘোষণা করা হয় যে সংস্থার কিছু সম্পত্তি বিক্রি করা হবে এবং খরচ কমাতে কর্মী ছাঁটাই করা হবে। এর ফলে ভুলভ্রান্তি কম হবে ও কাজ অনেক তাড়াতাড়ি হবে বলে দাবি করা হয়েছে।

English summary
Robot takeover : Corporate giant Capita replaces staff with automatons
Please Wait while comments are loading...