Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

যে চমকিত পথে ধূমকেতুর মতো উড়ে এসে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প

  • By: Ritesh Ghosh
Subscribe to Oneindia News

ভোট শুরুর আগে পর্যন্ত কেউ কল্পনাও করতে পারেননি যে রিপাবলিকান প্রার্থী হিসাবে বিতর্কিত ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম রাষ্ট্রপতি হিসাবে শপথ নেবেন। তবে বলা যায় প্রায় সকলকে ভুল প্রমাণ করে পিছিয়ে পড়া আমেরিকানদের মন জয় করে ক্ষমতায় এসেছেন ট্রাম্প।

ক্ষমতায় এসে নিজের মেজাজের একেবারে বিপরীত মেরুতে গিয়ে পরিশীলিত ভঙ্গিতে ট্রাম্প সকলকে ধন্যবাদ জানিয়েছেন। প্রতিপক্ষ হিলারি ক্লিন্টন সম্পর্কে গভীর শ্রদ্ধা ব্যক্ত করেছেন। তাঁর এই জয় সব আমেরিকানদের জয়, এমনটাই জানিয়েছেন তিনি।

যে চমকিত পথে ধূমকেতুর মতো উড়ে এসে মার্কিন রাষ্ট্রপতি ট্রাম্প

রিয়াল এস্টেট ডেভলপার থেকে শুরু করে প্রাক্তন টিভি সঞ্চালক, ট্রাম্পের চলার পথ কিন্তু বেশ বিস্তৃত। নিজের সেই নেতৃত্ব দেওয়ার ক্ষমতাকে কাজে লাগিয়ে এবারের নির্বাচনে সকলকে চমকে দিয়েছেন তিনি।

আগামী ২০ জানুয়ারি থেকে নতুন রাষ্ট্রপতি হিসাবে চার বছরের পথ চলা শুরু করবেন ট্রাম্প। প্রয়োজনীয় ম্যাজিক ফিগার ২৭০-এর অনেক বেশি তিনি জোগাড় করে ফেলেছেন। তাই কোনওদিক থেকেই রাষ্ট্রপতি হওয়া আটকাচ্ছে না তাঁর।

মার্কিন যুক্তরাষ্ট্রে গত ৬ মাসে যত নির্বাচন সংক্রান্ত পোল হয়েছে তার সবকটিতেই প্রায় ট্রাম্পকে পরাজিত ও ক্লিন্টনকে জয়ী বলে ঘোষণা করা হয়েছিল। এমনকী ভোটের আগের দিন পর্যন্ত হিলারিকে চার পয়েন্টে এগিয়ে রাখা হয়েছে। তবে সব জল্পনার অবসান ঘটিয়ে ট্রাম্প সকলকে ভুল প্রমাণ করে জয়ী হয়েছেন।

কলেজ পাশ করে রোজগারের আশায় পথ চেয়ে থাকা সাদা চামড়ার আমেরিকানদের ভোটই ট্রাম্পকে মসনদে বসতে সাহায্য করেছে। তাদের জন্য সুন্দর ভবিষ্যতের প্রতিশ্রুতি দিয়েছেন রিপাবলিকান পদপ্রার্থী।

৭০ বছর বয়সে ট্রাম্প প্রথম সবচেয়ে বয়স্ক রাষ্ট্রপতি হিসাবে চেয়ারে বসতে চলেছেন। এদিন যেমন ট্রাম্প জিতে উঠে জানিয়েছেন, আমরা প্রচার করিনি। বরং আন্দোলন বলতে পারেন এটাকে। দেশের লক্ষ লক্ষ ছেলে-মেয়ে যারা দেশকে ভালোবাসে এবং নিজের ও পরিবারের সুন্দর ভবিষ্যৎ দেখতে চায়, দেশকে এগোতে দেখতে চায়, সকলে আমাদের সঙ্গ দিয়েছে।

ট্রাম্প নিজের প্রচারের ট্য়াগ লাইন রেখেছিলেন 'Make America Great Again'। তাঁর ব্যক্তি, কোনওকিছু আদায় করার ক্ষমতা ও ব্যবসায়িক ক্ষুরধার মস্তিষ্ক দিয়ে তিনি একার কৃতিত্বে যুদ্ধে জয়লাভ করেছেন। যদিও জিতে উঠে সহকর্মী থেকে শুরু করে সমর্থক- সকলকে ধন্যবাদ জানিয়েছেন ট্রাম্প।

মধ্যপ্রাচ্য থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এসে ঘাঁটি গেড়ে বসতে চাইলে সরকার তাদের দেশে ঢুকতে দেবে না বলে জানিয়েছেন ট্রাম্প। সরাসরি মুসলমানদের বিরুদ্ধে না বললেও এতে ক্ষতির মুখে পড়বে মুসলমানরাই, এমনটাই মনে করা হচ্ছে।

মেক্সিকোর সঙ্গে বাণিজ্য চুক্তি রদ করা বা সেদেশ থেকে মার্কিন মুলুকে অনুপ্রবেশ ঠেকাতে সীমান্তে উঁচু পাঁচিল তৈরি করার হুমকিও দেন তিনি। ফলে ট্রাম্পের জয়ে মেক্সিকোর অর্থনীতিতে ধাক্কা লেগেছে। এদিন মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল বেরনোর পরই সেদেশের মুদ্রা 'পেসো'র ১৩ শতাংশেরও বেশি হারে পতন হয়েছে।

প্রচারের মাঝে বেশ কয়েকবার ট্রাম্পের অস্বস্তি বাড়িয়ে ভিডিও বা অডিও টেপ প্রকাশ পেয়েছে যাতে মহিলাদের সম্পর্কে কটূক্তি করতে দেখা গিয়েছে ট্রাম্পকে। যদিও সেসব বিতর্ককে পিছনে ফেলে এগিয়ে গিয়েছেন ট্রাম্প। নির্বাচনে জিতে এখন তিনিই আমেরিকার নতুন রাষ্ট্রপতি।

English summary
Republic leader Donald Trump's surprise win as US President : Valuable points
Please Wait while comments are loading...