Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভাঙা হিন্দিতে মোদীকে একথা বললেন নেতানিয়াহু, জানুন ইজরায়েল সফরের বিশেষ কিছু তথ্য

  • Posted By:
Subscribe to Oneindia News

নরেন্দ্র মোদীই প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসাবে ইজরায়েল সফর করলেন। আর এই সফরের প্রথম থেকেই উষ্ণ অভ্যর্থনায় ভরিয়ে দিয়েছেন ইজরায়েলের প্রাইমমিনিস্টার বেঞ্জামিন নেতানিয়াহু। ইজরায়েলের বিমানবন্দরে মোদীর অবতরণের পরই ,দুই রাষ্ট্রনেতা যেভাবে আলিঙ্গনে লিপ্ত হন, তা থেকে স্পষ্ট যে মোদীর এই সফর থেকে ভারত অনেক কিছুই আশা করতে পারে।[আরও পড়ুন:ইজরায়েলে যৌথভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের ডাক মোদী-নেতানিয়াহুর]

উল্লেখ্য, ইজরায়েলের সঙ্গে ভারতের সম্পর্কের গভীরতা বাড়লে তা ভারত-প্যালেস্টাইন সম্পর্কে তথা আরব দেশগুলির সঙ্গে ভারতের সম্পর্কের ওপর কী প্রভাব ফেলে সেদিকেও তাকিয়ে গোটা কূটনৈতিক মহল। তবে বিমান বন্দরে মোদী অভ্যর্থনায় যেভাবে নেতানইয়াহু হিন্দি ভাষায় বলেন,' আপকা সোয়াগত হ্যায় মেরে দোস্ত', তা সবাইকে তাক লাগিয়ে দিয়েছে। একনজরে দেখে নেওয়া যাক মোদীর ইজরায়েল সফরকে ঘিরে কয়েকটি বিশেষ তথ্য।[আরও পড়ুন:বিশ্বের সর্বোচ্চ নিরাপত্তা ব্যুহে নরেন্দ্র মোদী, ইজরায়েলের সুরক্ষা ব্যবস্থায় তাক লাগাবে]

ভাঙা হিন্দিতে মোদীকে একথা বললেন নেতানইয়াহু, জানুন ইজরায়েল সফরের বিশেষ কিছু তথ্য
  • ইজরায়েল বিমানবন্দরে ভারতীয় প্রধানমন্ত্রীর অভ্যর্থনায় এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে ইজরায়েল সরকার। সেখানে ভারতের প্রধানমন্ত্রী মোদীকে উদ্দেশ্য করে এক ভাষণে উচ্ছসিত ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেন, "আমরা অনেক বছর ধরে অপেক্ষা করছিলাম, প্রায় ৭০ বছর অপেক্ষা করেছি... আমাদের মধ্যে সংযোগ অনেকটাই স্বাভাবিক। এতটাই স্বাভাবিক যে আমরা আপনাদের জিজ্ঞেস করতেই পারি, কেন এত বছর সময় লাগল?"
  • সাধারণত ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানইয়াহু , সেদেশে অন্য কোনও দেশের রাষ্ট্রপ্রধান গেলে তাঁর সঙ্গে নৈশভোজ বা মধ্যাহ্নভোজ করেন। কিন্তু এই প্রথমবার নেতানইয়াহু সমস্ত প্রোটোকল ভেঙে, মোদীর সঙ্গে তাঁর হৃদ্যতা প্রকাশ করেছেন।
  • ইজরায়েলি প্রধানমমন্ত্রী, খুব তাৎপর্যপূর্ণভাবে ভারতের সুরে সুর মিলিয়ে সন্ত্রাস মোকাবিলার কথা বলেন। দুই দেশই যে এই সন্ত্রাসের সমস্যায় ভুগছে তা জানাতে ভোলেননি তিনি।
  • ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের ভাষণে জানান, যে দুদেশের মধ্যে বড়সড় নিরাপত্তা বিষয়ক সন্ধি হতে চলেছে।
  • ভারতের 'মেক ইন ইন্ডিয়া' স্লোগানকে উল্লেখ করে, ইজরায়েলের প্রধানমন্ত্রী 'মেক উইথ ইন্ডিয়া' নীতির ডাক দেন। ফলে বোঝাই যায়, যে ভারতের সঙ্গে ব্যবসায়িক বন্ধনে আরও দৃঢ় করতে কতটা উদ্যোগী তাঁরা।
  • দুদেশের যৌথ উদ্যোগে সামিল হতে চলেছে বারাক-৮ , যা বায়ুসেনার প্রতিরক্ষা মূলক একটি ব্য়বস্থা। দুদেশেরেই মুখ্য আকর্ষণ এটি।
  • ভারতের খাদ্য নিরাপত্তার বিষয়ে ইজরায়েলের সাহায্যের বিষয়ে দুই রাষ্ট্র নেতার মধ্যে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। আরও বেশি ভারতীয় ফল রপ্তানি যাতে ইজরায়েলে করা যায়, তার ওপর জোর দেওয়ার কথা ভারতের।
English summary
Red Carpet Welcome Done, PM Narendra Modi Gets Down To Business In Israel
Please Wait while comments are loading...