Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সত্যিকারের জুরাসিক পার্কের খোঁজ মিলল চিনে!

  • Posted By:
Subscribe to Oneindia News

বেজিং, ২২ ফেব্রুয়ারি : স্টিভেন স্পিলবার্গের সিনেমা জুরাসিক পার্ক মুক্তি পাওয়ার পরে সারা বিশ্বে হইচই পড়ে গিয়েছিল। পৃথিবী থেকে অবলুপ্ত হওয়া বিশালদেহী ডাইনোসরদের বড়পর্দায় দেখে কেঁপে উঠেছিল বুক। তবে সেই পার্ক ছিল কৃত্রিমভাবে তৈরি করা। ফিল্ম সম্পাদনা ও ভিএফএক্স এফেক্টের মাধ্যমে প্রাগৈতিহাসিক যুগের সেই বীভিষিকাকে জীবন্ত করা হয়েছিল।

তবে জানেন কি, আজ থেকে ৬৫-১৪৫ মিলিয়ন বছর পূর্বে এমন পার্কের অস্বিস্ত ছিল? আজ্ঞে হ্যাঁ। এমনটাই দাবি করছেন বিজ্ঞানীরা। আর সেই জুরাসিক পার্ক ছিল ভারতের প্রতিবেশী দেশ চিনে। কারণ চিনের ঝেজিয়াং প্রদেশে বিজ্ঞানীরা ডাইনোসরদের নতুন ফসিলস পেয়েছেন। যার মধ্যে নতুন ৮টি ডাইনোসরের প্রজাতি রয়েছে বলে বিজ্ঞানীদের দাবি।

সত্যিকারের জুরাসিক পার্কের খোঁজ মিলল চিনে!

জানা গিয়েছে, মোট ৮২টি ডাইনোসরের জীবাশ্ম উদ্ধার হয়েছে। এর মধ্যে ৬টি ডাইনোসরের প্রজাতি রয়েছে। এবং ২৫ ধরনের ডাইনোসরের ডিমের জীবাশ্ম রয়েছে। চিনের ঝেজিয়াং ইনস্টিটিউট অব হাইড্রোলজি অ্যান্ড ইঞ্জিনিয়ারিং জিওলজি ও ঝেজিয়াং মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রি ইন চায়না মিলে সমীক্ষায় ২০০৬-২০১৩ সালের মধ্যে এই তথ্য উঠে এসেছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, ঝেজিয়াং প্রদেশের ১১ হাজার বর্গ কিলোমিটার এলাকা এজন্য কভার করা হয়েছে। জীবাশ্মের মধ্যে ৮টি নতুন ডাইনোসরের প্রজাতি খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। এবং এর মাধ্যমে প্রমাণিত হয়ে গিয়েছে যে ঝেজিয়াং প্রদেশে ৬৫-১৪৫ মিলিয়ন বছর পূর্বে ডাইনোসরের বাস ছিল।

English summary
China's Zhejiang province may have been a real life Jurassic Park about 65 to 145 million years ago, according to scientists who found an assortment of dinosaur fossils, including eight new species of the prehistoric animals.
Please Wait while comments are loading...