Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অ্যাগনেস-সিস্টার-মাদার থেকে 'সন্ত' হলেন টেরেসা, সাক্ষী মুখ্যমন্ত্রী মমতা

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

ভ্যাটিকান সিটি, ৪ সেপ্টেম্বর : বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে পোপ ফ্রান্সিসের নেতৃত্বে মাদার টেরেসাকে 'সেইন্টহুড' প্রদান করল ভ্যাটিক্যান সিটি। মাদার টেরেসা হলেন 'সন্ত'। আর এই গোটা অনুষ্ঠান একেবারে নিজের চোখে দেখার সুযোগ পেলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। [মাদার টেরেসার 'অ্যাগনেস' থেকে 'সন্ত' হওয়ার কাহিনি জেনে নিন একনজরে]

ইতালির রোমে ভ্যাটিকান সিটিতে এদিন মাদারের সেইন্টহুড অনুষ্ঠানটি হয়। সেই অনুষ্ঠানে যোগ দেন ভারত থেকে যাওয়া বিশেষ প্রতিনিধি দল। সেই দলে ছিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং অবশ্যই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্য থেকে যাওয়া সরকারি প্রতিনিধিরা। ['বিটিফিকেশন' থেকে 'ক্যানোনাইজেশন', সন্ত হতে যে পথ পেরলেন মাদার টেরেসা]

অ্যাগনেস-সিস্টার-মাদার থেকে 'সন্ত' হলেন টেরেসা, সাক্ষী মমতা

এদিন ভারতীয় সময় দুপুর দেড়টা নাগাদ অনুষ্ঠান শুরু হয়। সংক্ষিপ্ত অনুষ্ঠানের পরে প্রার্থনা করেন পোপ ফ্রান্সিস। ভ্যাটিকানের প্রাসাদের বাইরে তখন ভিড় করেছে অন্তত লাখ খানেক মানুষ। এদিন সকাল থেকেই সকলে এসে জমায়েত হন প্রাসাদের বাইরে।

এরপরে গানে, প্রার্থনায় বরণ করা হয় মাদার টেরেসাকে। কলকাতার মাদার হাউসই শুধু নয়, বিশ্বের সব প্রান্ত থেকেই মিশনারিজ অব চ্যারিটির কর্মকর্তারা এসে এদিন জড়ো হন ভ্যাটিকানে। অনুষ্ঠানের মাঝে মাদারের জীবনী পড়ে শোনানো হয়। উপস্থিত জনতা থেকে শুরু করে মাদারের ভক্তেরা তখন মন্ত্রমুগ্ধ হয়ে শুনছিলেন মাদারের অবিস্মরণীয় জীবনকাহিনি।

এরপরে ফের গান গেয়ে মাদারকে স্মরণ করা হয়। অতঃপর পোপ ফ্রান্সিসের বক্তব্য রাখেন। তারপরে তাঁরই প্রতিনিধিত্বে শুরু হয় মাদারকে 'সন্ত' উপাধিতে উন্নীত করার প্রক্রিয়া।

এদিন রোম শহরের মাঝে অবস্থিত ভ্যাটিকান সিটির সেট পিটার্স স্কোয়ারের অনুষ্ঠান মঞ্চ পর্যন্ত মাদারের স্মরণে একেবারে পায়ে হেঁটে 'আগুনের পরশমনি' গান গাইতে গাইতে আসেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে ছিলেন সুদীপ বন্দ্যোপাধ্যায়, ডেরেক ও'ব্রায়েন সহ অন্যান্য তৃণমূল নেতা ও সরকারি প্রতিনিধিরা।

মাদার টেরেসার সন্ত হিসাবে রূপান্তরিত হওয়া যে ভ্যাটিকানের কাছে সবচেয়ে গৌরবের তা এদিনের অনুষ্ঠান দেখে স্পষ্ট হয়ে গিয়েছে। ভ্যাটিকানের মুখপাত্রই জানিয়েছেন, এর আগে ও পরে অনেক 'ক্যানোনাইজেশন' (সেইন্টহুডে রূপান্তরকরণ) হয়েছে, তবে মাদারের সন্ত হওয়াই 'ইয়ার অব দ্য মার্সি'-তে সবচেয়ে গুরুত্বপূর্ণ। এর চেয়ে বড় ব্যাপার আর কিছু ঘটেনি।

English summary
Pope Francis declares Mother Teresa a saint in Vatican City, Mamata Banerjee witnessed closely
Please Wait while comments are loading...