বিষাক্ত ইঞ্জেকশনে 'ভয়াবহ' মৃত্যুদন্ডের তদন্তের নির্দেশ

  • Posted By: BBC Bengali
Subscribe to Oneindia News
যুক্তরাষ্ট্র
Getty Images
যুক্তরাষ্ট্র

আমেরিকায় বিষাক্ত ইঞ্জেকশনে দিয়ে এক ব্যক্তির মৃত্যুদন্ড কার্যকর করার সময় সে 'গোঙাচ্ছিল এবং তার শরীরে খিঁচুনি হচ্ছিল' এ খবর জানার পর মৃত ব্যক্তির ময়নাতদন্তের নির্দেশ দিয়েছেন আরকানস'র একজন বিচারক।

কেনেথ উইলিয়ামস নামে ওই ব্যক্তিকে একটি খুনের মামলায় মৃত্যুদন্ড দেয়া হয়, এবং তা কার্যকর করা হয় বৃহস্পতিবার। তার আইনজীবীরা বলছেন, দন্ড কার্যকরের সময় 'ভয়াবহ দৃশ্যের সৃষ্টি হয়েছিল।'

আরকানস' রাজ্যের গভর্নর আসা হাচিনসন অবশ্য মৃত্যুদন্ড কার্যকরের প্রক্রিয়া ঠিকভাবে হয়েছিল কিনা তা পর্যালোচনা এক আবেদন খারিজ করে দিয়েছিলেন।

রাজ্যের সিনেটর ট্রেন্ট গার্নার - যিনি মৃত্যুদন্ড কার্যকর করা দেখেছেন - বলেন, ইনজেকশন দেয়ার পর উইলিয়ামসের যন্ত্রণা হচ্ছে এমনটা তার মনে হয় নি।

কিন্তু উইলিয়ামসের আইনজীবী শন নোলান আদালতে এক আবেদন করে বলেন, মৃত্যুদন্ড কার্যকরের জন্য মিডাজোলাম নামে যে ইনজেকশন দেয়া হয় - তা যদি দন্ডিত ব্যক্তি সংজ্ঞাহীন করতে ব্যর্থ হয়, তাহলে সে যন্ত্রণা বোধ করলেও নড়াচড়া করতে পারবে না, কথা বলতে পারবে না, চোখও খুলতে পারবে না।

বিবিসি বাংলায় আরো পড়ুন:

এভারেস্টে উঠতে গিয়ে পর্বতারোহী উয়েলি স্টেক নিহত

দোষ প্রমাণের আগে রাজাকার না বলতে পরামর্শ

'আয়রনম্যান' স্যুট পরে উড়ে দেখালেন উদ্ভাবক

"ফলে তাকে 'নিশ্চল এবং শান্ত' দেখা গেলেও, আসলে সে 'জাগ্রত এবং সচেতন' অবস্থায় থাকবে এবং যন্ত্রণা বোধ করবে" - বলেন তিনি।

তার কয়েক ঘন্টা পই জেলা জজ আদেশ দেন, মৃত ব্যক্তি দন্ড কার্যকরের সময় যন্ত্রণা বোধ করেছিল কিনা তা বের করার জন্য ময়না তদন্ত করতে হবে, এবং তার রক্ত ও কোষের নমুনা সংরক্ষণ করতে হবে।

১৯৯৮-৯৯ সালে উইলিয়ামস অন্তত দু'ব্যক্তিকে হত্যা করে এবং পুলিশের তাড়া খেয়ে পালানোর সময় গাড়ি দুর্ঘটনায় আরো একজনের মৃত্যু ঘটায়।

যুক্তরাষ্ট্রে ২০১৬ সালে ২০ জনের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে।

BBC
English summary
poisionous injection used for death penalty.
Please Wait while comments are loading...