Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

তিন দেশের সফর সেরে যা নিয়ে দিল্লি ফিরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

  • Posted By:
Subscribe to Oneindia News

পর্তুগাল, মার্কিন যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডস সফর সেরে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন সকালে বিশেষ বিমানে দিল্লি ফেরেন তিনি। প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানাতে বিমানবন্দরে হাজির ছিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ।

পর্তুগালে এই প্রথমবার সফর করলেন মোদী। পর্তুগিজ প্রধানমন্ত্রী আন্তোনিও কোস্তার সঙ্গে ১১টি দ্বিপাক্ষিক মউ সাক্ষরিত হয়েছে। কর, বিনিয়োগ, বিজ্ঞান ও প্রযুক্তি, ন্যানোটেকনোলজি, মহাকাশ গবেষণা, প্রশাসনিক সংষ্কার, সংষ্কৃতি ইত্যাদি বিষয় তাতে রয়েছে।

তিন দেশের সফর সেরে যা নিয়ে দিল্লি ফিরলেন প্রধানমন্ত্রী মোদী

এরপরই মোদী চলে যান মার্কিন যুক্তরাষ্ট্র সফরে। সেখানে রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন তিনি। সন্ত্রাসবাদ থেকে শুরু করে দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে নানা আলোচনা হয়েছে। মোদীর সঙ্গে বৈঠকের আগেই পাকিস্তানকে কড়া বার্তা দিয়ে হিজবুল মুজাহিদিন জঙ্গি সঈদ সালাহউদ্দিনকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী ঘোষণা করেছে আমেরিকা।

এছাড়া জিএসটি, প্রযুক্তি, ডিজিটাল ইন্ডিয়া, মেক ইন ইন্ডিয়া, স্কিল ডেভেলপমেন্ট, নোট বাতিল ইত্যাদি নিয়ে আমেরিকান শিল্পপতিদের সঙ্গে বৈঠক হয়েছে। মার্কিন সফরের পর মোদী উড়ে গিয়েছেন দ্য নেদারল্যান্ডসে। ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটে-র সঙ্গে বৈঠকও করেছেন। সেই বৈঠকের মূল সুর ছিল সন্ত্রাসবাদ নিমূল করার লক্ষ্যেই।

ভারত ও নেদারল্যান্ডস যৌথ বিবৃতিতে জানিয়েছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে শুধু জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীদের আটকে শাস্তি দিলেই হবে না, যারা তাদের ইন্ধন যোগাচ্ছে তাদেরও উচিত শিক্ষা দিতে হবে। যারা সন্ত্রাসবাদকে সমর্থন যোগাচ্ছে, আর্থিক সাহায্য করছে ও আশ্রয় দিচ্ছে, তাদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে।

English summary
PM Modi arrives in Delhi following successful three-nation tour
Please Wait while comments are loading...