Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ফের র‌্যানসামওয়্যার হানায় বিপর্যস্ত ইওরোপ, হিটলিস্টে ভারত

Subscribe to Oneindia News

ওয়ান্না ক্রাইয়ের পর এবার Petya । একের পর এক র‌্যানসমওয়্যার হামলার আতঙ্কে কাঁপছে গোটা বিশ্ব। ইওরোপ জুড়ে হামলা চালাতে পারে পেট্যয়া বা Petya  র‌্যানসামওয়্যার, এমনই সতর্কবার্তা জারি করে সুইৎজারল্যান্ডের সরকারি তথ্য প্রযুক্তি সংস্থা। তবে এর নিশানা থেকে বাদ নয় ভারতও। এরপরই অসমর্থিতত সুত্রে খবর পাওয়া যায় ইওরোপের বেশ কিছু অংশে এই র‌্যানসামওয়্যার হানায় ক্রমেই বিপর্যস্ত হতে শুরু করেছে হাসপাতাল, ব্যাঙ্ক ইত্যাদি পরিষেবা।

ফের র‌্যানসামওয়্যার হানায় বিপর্যস্ত ইওরোপ, হিটলিস্টে ভারত

এক ইংরাজি সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী,এই হানায় ধিরে ধিরে ইওরোপীয় বিভিন্ন পরিষেবা বিপর্যস্ত হতে থাকায় চিন্তিত বিভিন্ন মহল। ইউক্রেনের প্রাইমমিনিস্টার ভোলদিমির গ্রোইসম্যান বিষয়টিকে ঐতিহাসিক অমূলক ক্ষতি বলেও দাবি কেরছেন। শোনা যাচ্ছে রাশিয়ার বহু অংশের পরিবেষবাও ক্ষতিগ্রস্ত হতে শুরু করেছে এই বিশালাকার সাইবার অ্যাটাকের মাধ্যমে।

সুইস সরকারের তথ্য প্রযুক্তি সংস্থার মতে এই র‌্যানসামওয়্যার সার্ভর মেসেজ ব্লক করে এসএমবিকে তছনছ করে দিচ্ছে। জানা গিয়েছে ২০১৫ সালে এই ভাইরাস হামলা আগেও হয়েছে। এর আগে র‌্যানসাম ওয়্যার হানায় ভারতের বেশ কয়েকটি রাজ্যের সরকারি পরিষেবা ক্ষতিগ্রস্ত হয়। তারপর আবার নতুন করে এই হামলার ঘটনায় আশঙ্কার কালো মেঘ দেখছেন অনেকেই।

English summary
After braving a ransomware cyber attack few days before, Europe on Tuesday was hit by another cyber attack which compelled banks, hospitals and other institutions to stop operations. The gravity of the situation can be gauged from the fact the Ukraine Prime Minister Volodymyr Groysman called the cyber attack unprecedented in the history of the country.
Please Wait while comments are loading...