Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

'পাকিস্তান সন্ত্রাসবাদী রাষ্ট্র' এই পিটিশন রেকর্ড গড়ল মার্কিন যুক্তরাষ্ট্রে

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নিউ ইয়র্ক, ৫ অক্টোবর : ফাইনাল কাউন্টের আগে নতুন করে প্রায় ৫০ হাজার নতুন সাক্ষর জমা পড়ল হোয়াইট হাউসের করা পিটিশনে। ফলে পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র ঘোষণা করার যে পিটিশন মার্কিন যুক্তরাষ্ট্রে পেশ হয়েছে তা ইতিমধ্যে নয়া রেকর্ড গড়ে ফেলেছে।

জানা গিয়েছে, এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় পিটিশন এটিই। গত সোমবার হোয়াইট হাউসে ৬ লক্ষ ১৩ হাজার ৮৩০টি সই সহ পিটিশনটি আর্কাইভ করা হয়েছে। এর মূল বক্তব্য, "আমরা সাধারণ মানুষ প্রশাসনকে বলছি, পাকিস্তানকে সন্ত্রাসবাদের মদতদাতা হিসাবে ঘোষণা করা হোক"।

'পাকিস্তান সন্ত্রাসবাদী রাষ্ট্র' এই পিটিশন রেকর্ড গড়ল মার্কিন যুক্তরাষ্ট্রে

মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত সেই পিটিশনে আরও ৫১ হাজার ৯৩৯টি সই পড়েছে। ফলে এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৬ লক্ষ ৬৫ হাজার ৭৬৯টিতে। এবার পিটিশন দাখিলের ৬০ দিনের মধ্যে সরকারিভাবে তা নিয়ে সাড়া দিতে হবে হোয়াইট হাউসকে।

গত সেপ্টেম্বরে উরি হামলার পরে মার্কিন কংগ্রেসে পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র ঘোষণা করা নিয়ে আর্জি জানিয়ে একটি বিল পেশ হয়। এরপরই জনৈক আরজি নামে কেউ একজন এর স্বপক্ষ্যে পিটিশন করে সই সংগ্রহ করেন। যা মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বাধিক জনপ্রিয়তা পেয়েছে।

এখনও পর্যন্ত হোয়াইট হাউসে মোট ৩২৩টি পিটিশন জমা পড়েছে। যার মধ্যে ৩১৮টির জবাব ইতিমধ্যে দিয়ে দিয়েছে মার্কিন সরকার। যে ৫টি পিটিশনের জবাব এখনও দেওয়া হয়নি, এই পিটিশনটি অবশ্য তার মধ্যে পড়ে না।

পাকিস্তানকে সন্ত্রাসবাদী রাষ্ট্র ঘোষণা ছাড়াও আরও একটি পিটিশন হোয়াইট হাউসে জমা পড়েছে। তার হল, পাকিস্তানের অবৈধ কব্জা থেকে বালুচিস্তানকে মুক্ত করা। মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী বালোচ সম্প্রদায় ও বালোচ নেতারা এই পিটিশন দাখিল করেছেন।

English summary
Petition to White House seeking to declare Pakistan 'a state sponsor of terrorism' makes new record
Please Wait while comments are loading...