Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২৬/১১ মুম্বই জঙ্গি হামলার পুনর্তদন্তের দাবি খারিজ পাকিস্তানের

  • Posted By:
Subscribe to Oneindia News

লাহোর, ২৮ এপ্রিল : ২৬ নভেম্বর ২০০৮ সালের ভয়াবহ মুম্বই জঙ্গি হামলার পুনর্তদন্ত করা সম্ভব নয়। ভারতকে এমনটা জানিয়ে দিল পাকিস্তান। এছাড়া পাকিস্তানের তরফে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী হাফিজ সঈদের বিরুদ্ধে মজবুত প্রমাণ চাওয়া হয়েছে বলেও জানা গিয়েছে।

বলা হয়েছে, এই মুহূর্তে মুম্বই হামলার ট্রায়াল অনেকটাই হয়ে গিয়েছে। এই অবস্থায় নতুন করে তদন্ত করা সম্ভব নয়। এর আগে ২০০৮ সালের মুম্বই জঙ্গি হামলার পুনর্তদন্ত চাওয়া হয়েছিল এবং জামাত উদ দাওয়া প্রধান হাফিজ সঈদের বিরুদ্ধে ট্রায়ালের আবেদন করা হয়েছিল।

২৬/১১ মুম্বই জঙ্গি হামলার পুনর্তদন্তের দাবি খারিজ পাকিস্তানে

ভারতের আবেদনের প্রেক্ষিতে পাকিস্তান জানিয়েছে, শুধুমাত্র ভারতের ২৪ জন সাক্ষীর বয়ান রেকর্ড করা ছাড়া এই মামলায় চূড়ান্ত অগ্রগতি হয়ে গিয়েছে। ফলে এমন অবস্থায় পুনর্তদন্ত করা সম্ভব নয়। যদি ভারত এই মামলার নিষ্পত্তি চায় তাহলে ভারতের উচিত এই মামলার সাক্ষীদের পাকিস্তানে পাঠানো। এমনটাই জানিয়েছেন পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রকের সরকারি আধিকারিকেরা।

প্রসঙ্গত, আন্তর্জাতিক চাপের কাছে মাথা নত করে জামাত প্রধান হাফিজ সঈদকে গত ৩০ জানুয়ারি থেকে গৃহবন্দি রেখেছে পাকিস্তান। তার মাথার দাম ১০ মিলিয়ন মার্কিন ডলার বেঁধে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। হাফিজ ছাড়া তার চার অনুগামীও গৃহবন্দি রয়েছে পাকিস্তানে।

২০০৮ সালে ১০জন লস্কর ই তৈবা জঙ্গি পাকিস্তান থেকে জলপথে ভারতে এসে মুম্বই হামলা চালায়। জঙ্গি আক্রমণে ১৬৬ জন মানুষের মৃত্যু হয়। তবে তথ্যপ্রমাণের অভাবে নাকি পাকিস্তান আদালত ২০০৯ সালে হাফিজ সঈদকে বেকসুর খালাস করে। ভারতের তরফে হাফিজ সঈদকে ট্রায়ালে তোলার আবেদন করলে পোক্ত প্রমাণের দাবি তুলেছে পাকিস্তান।

English summary
Pakistan rejects India's demand for re-investigating 26/11 case
Please Wait while comments are loading...