Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জঙ্গি হাফিজ সঈদের সন্ত্রাসবাদী সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা পাকিস্তানের

Subscribe to Oneindia News

কিছুদিন আগেই, সন্ত্রাসবাদ ইস্যুতে মার্কিন যুক্তরাষ্ট্রে তাঁদের যৌথ বিবৃতিতে পাকিস্তানকে কোণঠাসা করে একাধিক বার্তা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তার ক'দিন কাটতে না কাটতেই সন্ত্রাসবাদী সংগঠন জামাত-উদ-দাওয়ার আরেক রূপ 'তেহরিক-এ-জম্মু অ্যান্ড কাশ্মীর ' সংগঠনটিকে নিষিদ্ধ ঘোষণা করল পাকিস্তান।

জঙ্গি হাফিজ সঈদের সন্ত্রাসবাদী সংগঠনকে নিষিদ্ধ ঘোষণা পাকিস্তানের

২৬/১১ মুম্বই হামলার মূলচক্রী তথা কুখ্যাত জঙ্গি হাফিজ সঈদের সংগঠন এই জামাত-উদ-দাওয়া। মার্কিন নীতির চাপে পড়ে, এর আগে জঙ্গি হাফিজকে গৃহবন্দি করে রাখলেও, সন্ত্রাসবাদকে দেশের মাটি থেকে ছেঁটে ফেলতে ব্যার্থ পাকিস্তান । তবে ক্রমাগত মার্কিন চাপের মুখে পড়ে, সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তান নিজের অবস্থান থেকে পিছু হটতে শুরু করেছে। যার সাম্প্রতিকতম প্রমাণ হল, এই জঙ্গি সংগঠনের নিষিদ্ধিকরণ।

উল্লেখ্য, এবছরের প্রথমের দিকেই হাফিজ সঈদকে গৃহবন্দি করা হলে,  তার সংগঠন জামাত উদ দাওয়ার ওপরে নজর রাখতে শুরু করে পাকিস্তান। সেই সংগঠনেরই আরেকটি অংশ তেহরিক-এ-আজাদ-এ-কাশ্মীর। এই সংগঠনটি কাশ্মীরে হামলা চালানোর জন্য তৈরি করা হয়েছে। মূলত ভারতের ওপর নাশকতার ছক কষাই এই সংগঠনের দায়িত্ব। বর্তমানে এটিকে নিষিদ্ধ ঘোষণা করায়, একটা বিষয় স্পষ্ট যে পাকিস্তানের ওপর মার্কিন হুঁশিয়ারির চাপ ক্রমাগত বাড়ছে।

English summary
Pakistan has banned terrorist Hafiz Saeed-backed outfit Tehreek-eAzadi-Jammu & Kashmir, a group that is essentially a rebranded Jamaat-ud-Dawa (JuD), which in turn was the mastermind of the 2008 Mumbai attacks.
Please Wait while comments are loading...