Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

চুক্তি তত্ত্বের জেরে অর্থনীতিতে নোবেল জয় দুই গবেষকের!

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

স্টকহোম, ১০ অক্টোবর : অর্থনীতিতে যৌথভাবে নোবেল পুরস্কার পেলেন দুই বিদেশী গবেষক। ব্রিটেনের অলিভার হার্ট এবং বেঞ্জট হোমস্ট্রম। সোমবার সুইডেনের স্টকহোমে রয়্যাল একাডেমি অব সায়েন্সেস এ ঘোষণা করে।[ক্ষুদ্রতম যন্ত্র আবিষ্কারের জন্য পদার্থ বিদ্যায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী!]

অর্থনীতিতে চুক্তিতত্ত্বে অনবদ্য অবদানের জন্য এই দুই গবেষককে নোবেল সম্মানে পুরস্কৃত করা হল। আধুনিক সমাজের স্বাভাবিক ক্রিয়াকলাপের জন্য চুক্তি অপরিহার্য। হার্ট ও হমস্ট্রোমের গবেষণায় জানা গেছে পরস্পরবিরোধী অবস্থানে থেকে চুক্তি আমাদের কীভাবে সহায়তা করে।

চুক্তি তত্ত্বের জেরে অর্থনীতিতে নোবেল জয় দুই গবেষকের!

প্রথম থেকে নোবেলে অর্থনীতির পুরস্কার ছিল না। ১৯৬৮ সালে সুইডেনের কেন্দ্রীয় ব্য়াঙ্কের প্রস্তাব মেনে অর্থনীতিকে নোবেলে যুক্ত করা হয়।

গত সপ্তাহেই মেডিসিন, পদার্থবিদ্যা, রসায়নবিদ্যা এবং নোবেল শান্তি পুরস্কার ঘোষণা করা হয়েছে। সাহিত্যের নোবেল ঘোষণার মাধ্যমে আগামী বৃহস্পতিবার এই বছরের নোবেল পুরস্কার ঘোষণার প্রক্রিয়া শেষ হবে।

২০১৫ সালে দারিদ্র্য নিয়ে কাজ করায় প্রিন্সটন ইউনিভার্সিটির অধ্যাপক আংগুস ডিটন অর্থনীতিতে নোবেল পুরস্কার পান। পুররস্কার মূল্য হিসাবে ৮০ লক্ষ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন এই দুই নোবেলজয়ী গবেষক।

English summary
Oliver Hart, Bengt Holmstrom win Nobel prize in economics
Please Wait while comments are loading...