Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এবার পুরনো আলু দিয়েই তৈরি হবে চিজ!

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

ওয়াশিংটন, ১৩ অক্টোবর : বিশ্বজুড়ে খাদ্য অপচয়ের মোকাবিলায় সামনে এল নয়া আবিষ্কার। এবার নাকি পুরনো ও অব্যবহৃত আলুকেই রূপান্তরিত করা যাবে ভোজ্য চিজ-এ।

এই অকল্পনীয় দাবিটি করেছেন খাদ্য গবেষক অ্যান্ড্রু দাইহিন। তাঁর দাবি, অবাঞ্ছিত আলুকে নতুনভাবে ব্যবহার করার উপায় বার করেছেন তিনি। [(ছবি) আলুর খোসায় এত গুণ জানলে আর নষ্ট করবেন না!]

এবার পুরনো আলু দিয়েই তৈরি হবে চিজ!

এই ধরণের আলু থেকে তৈরি হওয়া চিজকে দাইহিন বলছেন, "প্রথম মনুষ্যসৃষ্ট টেকসই, পরিবেশবান্ধব সুপারফুড। খোসা ছাড়ানো আলুর প্রক্রিয়াকরনের মাধ্যমে এই সুপারফুড তৈরি হবে।"

দাইহিনের কথায়, এই খাবারটি যেমন দেখতে চিজের মতো, খেতেও চিজের মতো, এমনকী তাপ পেলে চিজের মতোই গলে যাবে। [(ছবি) এই বিষাক্ত খাবারগুলি ভুল করে খেয়ে ফেলি আমরা !]

শুধু তাই নয়, দাইহিন স্পষ্টভাবেই জানিয়েছেন খাদ্য নিরাপত্তা বজায় রাখতে আলুর প্রক্রিয়াকরনের সময় অন্য কোনও পদার্থ আলাদা করে যোগ করা হবে। এই খাদ্য সম্পূর্ণ আলু নির্ভর। আলু দিয়ে তৈরি এই অদুগ্ধজাত খাদ্যে ক্যালোরির পরিমাণও তুলনামূলকভাবে অনেক কম হবে।

চিজ টোস্টের ক্ষেত্রে যেমন এই সুপারফুড ব্যবহার করা যাবে, তেমনই পিৎজা, আইসক্রিম, কাস্টার্ডের ক্ষেত্রেও ব্যবহার করা যাবে এই নয়া প্রক্রিয়াজাত খাদ্যকে।

যারা দাইহিনের এই আবিষ্কার নিয়ে নিশ্চিত নন, তাদের জন্য গবেষকের চ্যালেঞ্জ যারা আমার কথায় বিশ্বাস করছেন না, তারা এই দ্রব্য চেখে দেখতে পারে, ছুঁয়ে দেখতে পারেন এবং আমার দাবিকে বিশ্বাস করার জন্য যে কোনও পরীক্ষা করে দেখতে পারেন।

English summary
Old potatoes can be converted into CHEESE with new invention
Please Wait while comments are loading...