Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মধ্যপ্রাচ্যে কূটনৈতিক সংকট : বাড়ছে তেলের দাম

Subscribe to Oneindia News

আরব দুনিয়ার ৪ দেশের সঙ্গে কাতারের কূটনৈতিক সংকটের প্রভাব পড়ল তেলের দামে। শুধু তাই নয়, তার সঙ্গে যোগ হয়েছে সাম্প্রতিক লন্ডন হামলা। ফলে জোড়া এই ঘটনার ফলে সারাবিশ্বের তেলের দাম বেড়েছে ।

মধ্যপ্রাচ্যের কূটনৈতিক সমস্যার জেরে প্রভাব পড়তে চলেছে প্রাকৃতিক গ্যাসের ভান্ডারে। কারণ মিশর, বাহারিন, সৌদি আরব, আমিরশাহী সমস্ত রকমের যাতায়াত বন্ধ করেছে প্রাকৃতিক গ্যাসের অন্যতম ভান্ডার কাতারের সঙ্গে। উল্লেখ্য, কাতারই বিশ্বের অন্যতম সেরা প্রাকৃতিক গ্যাস রপ্তানিকারক দেশ।

মধ্যপ্রাচ্যে কূটনৈতিক সংকট : বাড়ছে তেলের দাম

আরব দুনিয়ায় এই চাঞ্চল্যের ফলে ব্রেন্ট ক্রুড অয়েল এর দাম বেড়েছে ৩৫ শতাংশ, ব্যারেল প্রতি বেড়েছে ৫০ ডলারের উপর। যা মোটমাট দনিরে প্রথমের দিকে শেসনের প্রথমের দিকে তেলের দামকে বাড়িয়েছে ১ শতাংশ।

এর আগে, মিশর, বাহারিন, সৌদি আরব, আমিরশাহি অভিযোগ তোলে ,কাতার থেকে মধ্যপ্রাচ্য ও তৎ সংলগ্ন এলাকায় অশান্তি ছড়াচ্ছে । ফলে সেদেশের সঙ্গে এই ৪ টি দেশ কোনওভাবে কূটনৈতিক যোগাযোগ রাখবে না বলে জানিয়েছে। বিশষজ্ঞদের মতে, এই ঘটনার পরই বিশ্ব জুড়ে তেলের বাজারে ভৌগলিক ও রাজনৈতিক প্রভাব পড়েছে।

English summary
Oil rose on Monday after top crude exporter Saudi Arabia and other Arab states cut ties with Qatar, driving up prices on concerns over increased tension in the Middle East.
Please Wait while comments are loading...