Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ভারত নয়, দক্ষিণ এশিয়াতে কি পাক-আফগানই ওবামার কাছে বেশি গুরুত্বের ছিল ?

  • Posted By:
Subscribe to Oneindia News

ওয়াশিংটন, ১৬ জানুয়ারি : ভারত নয়, পাকিস্তান -আফগানিস্তানই ছিল প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে সবচেয়ে গুরুত্বের। দক্ষিণ এশিয়ার দেশ গুলির রাজনৈতিক পরিস্থিতি নিয়ে এমনটাই ভাবনা ছিল ওবামার। দাবি হোয়াইট হাউসে কর্মরত ভারতীয় অফিসার অনিশ গোয়েলের।

তবে ওবামার আমলে ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক দিন দিন উন্নতির দিকেই গিয়েছে, এমনটাই দাবি, মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের প্রাক্তন সিনিয়র ডিরেক্টর (সাউথ এশিয়া) অনিশ গোয়েলের।

ভারত নয়, দক্ষিণ এশিয়াতে কি পাক-আফগানই ওবামার কাছে বেশি গুরুত্বের ছিল ?

বিভিন্ন সময়ে পরিবর্তিত পরিস্থিতিতে ভারত মার্কিন সম্পর্কের উন্নতির ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পাল করেন তিনি। এক্ষেত্রে ওবামা প্রশাসনের প্রথম দুবছরের মধ্যে তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং -এর মার্কিন সফর একটি বড় দিক। পরবর্তীকালে ভারতে আসেন প্রেসিডেন্ট ওবামা, যে ঘটনাও দুদেশের সম্পর্ককে আরও মজবুত করে বলে দাবি করে ওয়াকিবহল মহল।

গোয়েল জানান, ওবামা সরকারের আমলে দুদেশের সম্পর্ক উন্নতিই দেখেছে। যদিও ২০১১ থেকে ২০১৩ পর্যন্ত সময় দুদেশের দিক থেকেই সম্পর্কের ক্ষেত্রে সেভাবে ভালো না গেলেও, পরের দিকে তা বেশ ভালো পর্যায়ে উন্নিত হয়। এই দ্বিপাক্ষিক সম্পর্ক ভালো হওয়ার ক্ষেত্রে নরেন্দ্র মোদীর ভূমিকা অনেকটাই বলে এদিন দাবি করেন তিনি। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ ভারতের সঙ্গে যে সম্পর্ককে এগিয়ে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখে ছিলেন, তা ওবামা বাস্তবায়িত করেছেন বলে দাবি করেন গোয়েল।

English summary
Afghanistan, Pakistan, and not India were on top of the priority list for the Obama Administration in South Asia, but the Indo-US relationship under the outgoing president is ending on a “high note”, according to a former Indian-American White House official.
Please Wait while comments are loading...