Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এই ইজরায়েলি ফুলের নাম 'মোদী', কেন জানেন

  • Posted By:
Subscribe to Oneindia News

ইজরায়েলের একটি ফুলের নাম রাখা হয়েছে 'মোদী'। ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসাবে স্বাধীনতার সত্তর বছরে প্রথমবার নরেন্দ্র মোদী ইজরায়েল সফরে গিয়েছেন। তাঁর এই বিশেষ সফরকে স্মরণীয় করে রাখতে ও বিশেষ সম্মান জানাতে ইহুদী রাষ্ট্রের পক্ষ থেকে এই সম্মাননা জ্ঞাপন করা হয়েছে।

ইজরায়েলি এই ফুলের আসল নাম 'ক্রিসান্থামুন'। এই ফুলেরই নাম বদলে গিয়েছে। এখন থেকে এটি 'মোদী' ফুল নামে পরিচিতি পাবে। ভারত-ইজরায়েল দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও মজবুত করতে বেঞ্জামিন নেতানইয়াহুর সরকারের তরফে এ এক অভূতপূর্ব উদ্যোগ বলেই মনে করা হচ্ছে।

এই ইজরায়েলি ফুলের নাম 'মোদী', কেন জানেন

ইজরায়েল সফরের শুরুতেই মোদী ও নেতানইয়াহু মিশমার হাসিভায় অবস্থিত ড্যানজিগর ফুলের ফার্মে যান। সেখানে ফুলের চাষে উন্নত প্রযুক্তি নিয়ে দুই রাষ্ট্রনেতাকে ফার্মের তরফে বোঝানো হয়। সেখানেই ভারতের প্রধানমন্ত্রীর প্রতি শ্রদ্ধা জানিয়ে দেশের সবচেয়ে দ্রুতলয়ে উৎপাদিত হওয়া ক্রিসান্থামুন ফুলকে মোদীর নামে নামকরণ করা হয়েছে।

ভারতের বিদেশমন্ত্রকের তরফেও বিষয়টি নিয়ে দারুণ উৎসাহ প্রকাশ করা হয়েছে। বিদেশমন্ত্রকের মুখপাত্র গোপাল বাগলে জানিয়েছেন, প্রস্ফুটিত হওয়া কোনও জিনিসের নামে নামকরণ একটা দারুণ ব্যাপার। ভারত-ইজরায়েল সম্পর্কও এভাবেই প্রস্ফুটিত হচ্ছে।

প্রসঙ্গত, ড্যানজিগর ফ্লাওয়ার ফার্ম ইজরায়েলের অন্যতম বড় ফুল চাষের ফার্ম। প্রায় ৮০ হাজার স্কোয়ার মিটার এলাকায় গ্রিনহাউস বানিয়ে নানা উদ্ভিদের চাষ হয়। ১৯৫৩ সালে এই ফার্মটি মসোভ মিশমার হাসিভায় গড়ে ওঠে। যা ইজরায়েলের কেন্দ্রীয় শহর জেরুজালেম থেকে ৫৬ কিলোমিটার দূরে অবস্থিত।

English summary
New Israeli flower named after PM Narendra Modi
Please Wait while comments are loading...