Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ঋতুমতী মহিলাকে অস্পৃশ্য করে দূরে সরিয়ে রাখলে হতে পারে জেল

Subscribe to Oneindia News

সন্তানের জন্ম দেওয়ার পর বা মহিলা ঋতুমতী হলে, তাঁকে বাড়ি থেকে দূরে অচ্ছুত করে পাঠিয়ে দেওয়ার পরম্পরা ছিল নেপালে। এই প্রথাকে তাঁরা 'চৌপদি' বলে ব্যাখ্যা করেন। তবে এবার থেকে সেই প্রথাকে অপরাধ হিসাবে দেখা হবে বলে জানিয়েছে হিন্দুরাষ্ট্র নেপালের সংসদ।

ঋতুমতী মহিলাকে অস্পৃশ্য করে দূরে সরিয়ে রাখলে হতে পারে জেল

ঋতুমতী মহিলাকে অপবিত্র মনে করেই তাঁকে দূরে সরিয়ে রাখার প্রচলন ছিল নেপালে। কিন্তু এই প্রথায় মহিলাদের অপবিত্র মনে করলে , তা হতে পারে দণ্ডনীয় অপরাধের সামিল। নেপালের সংসদে সর্বসম্মতিক্রমে জানানো হয়েছে, ঋতুমতী মহিলা বা সন্তান জন্মের পর মহিলাকে অচ্ছুত করে রেখে অস্পৃশ্য মনে করলে তা অমানবিক ব্যবহার বলে গণ্য করা হবে।

নেপালের নতুন আইন অনুযায়ী , মহিলাদের সঙ্গে এইভাবে ব্যবহার করলে অভিযুক্তের ৩, ০০০ টাকা জরিমানা সহ ৩ মাসের জেল হবে। যে কেউই মহিলাদের এই প্রথায় জোর করবে, সেই অভিযুক্তের কাঠগড়ায় দাঁড়াবে বলে সাফ জানিয়েছে নেপাল সংসদ। তবে এই আইন প্রণয়নে এখনও এক বছর সময় লাগবে।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই নেপালের হিন্দু মহিলাদের এই সামাজিক বঞ্চনামূলক প্রথাকে সহ্য করতে হয়েছে। বহুদিন ধরেই এই প্রথার বিরুদ্ধে সরব হয়েছেন নেপালের অনেক মহিলাই। তবে কোনও কঠোর আইন না থাকায় সমস্যা বেড়েছে , কমে তো নিই। তবে বর্তমানে নতুন আইন আসায় স্বস্তির নিঃশ্বাস ফেলছেন নেপালের প্রতিটি মহিলা।

English summary
The parliament of Nepal has criminalised an ancient Hindu practice called chhaupadi that banishes women from the home during menstruation and after childbirth.
Please Wait while comments are loading...