Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আসছে ট্রাম্পের এই নয়া নীতি, সুবিধা পেতে পারেন বহু ভারতীয়

  • Posted By:
Subscribe to Oneindia News

আমেরিকায় পাকাপাকিভাবে থাকবার ক্ষেত্রে এবার ট্রাম্প প্রশাসনের নয়া নীতি শুধুই গুরুত্ব দেবে যোগ্যতা দক্ষতা ও মেধাকে। ভারতীয় মেধাবীদের জন্য় এটি নিঃসন্দেহে সুসংবাদ বলে মনে কার হচ্ছে। মার্কিন প্রশাসন জানিয়েছে, বৈধভাবে যে সমস্ত অভিবাসী মার্কিন যুক্তরাষ্ট্রে রয়েছেন , তাঁদের যোগ্যতা, মেধা ও কাজের দক্ষতার ভিত্তিতেই সেদেশে স্থান দেওয়া হবে। এই বিষয়ে একটি বিশেষ বিলও আনা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে।

তবে এই মার্কিন নীতি কার্যকরি হলে সবচেয়ে লাভবান হবেন ভারতের তথ্য়প্রযুক্তি কর্মীরা। কারম মনে কার হয় যে ভারত থেকে যে সমস্ত তথ্য প্রযুক্তিকর্মী মার্কিন মুলুকে যান, তাঁদের যোগ্যতা মার্কিনীদের থেকে অনেক বেশী। পাশপাশি ভারত থেকে বহু মেধাবী ছাত্রও এই নীতিতে উপকৃত হবেন। 'রিফর্মিং আমেরিকান ইমিগ্রেশন ফর এ স্ট্রং ইকোনমি' বা 'রেইস' অ্যাক্টের আওতায় রাখা হচ্ছে এই নীতিকে। জানানো হয়েছে , শিক্ষিত উচ্চআয়কারী অভিবাসীরাই মার্কিন মুলুকে থাকবার বিষয়ে সবচেয়ে প্রথমে বিবেচিত হবেন।

আসছে ট্রাম্পের এই নয়া নীতি, সুবিধা পেতে পারেন বহু ভারতীয়রা

গোটা বিষয়টিকে কার্যকর করার জন্য বেশ কিছু পয়েন্টের ব্যবস্থা করেছে মার্কিন প্রশাসন। তার ভিত্তিতেই মার্কিন যুক্তরাষ্ট্রের থাকতে দেওয়ার যোগ্যতা বিবেচিত হবে। মেধা, যোগ্যতার পাশাপাশি ইংরাজিতে দক্ষতার নিরিখেও দেওয়া হবে পয়েন্ট। অভিবাসীদের বয়সের নিরিখে বিবেচিত হবে পয়েন্ট। উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের এই নতুন বিলে আইনি পথে শরণার্থীদের প্রবেশের সংখ্যা কমাতেই এই নয়া উদ্যোগ ট্রাম্প প্রশাসনের। মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকরা যাতে কর্মসংস্থানের সুযোগ পায় , সে ব্যবস্থা করাই এই উদ্যোগের লক্ষ্য।

English summary
There's good news and bad news for Indians yearning to migrate to America. President Trump is backing a bill that will broadly facilitate high skilled, educationally-privileged immigration — India's forte — to the United States at the expense of family ties-based immigration that has been the primary route for more than half-a-century.
Please Wait while comments are loading...