Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

হিলারিই মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন জিতছেন, আভাস পেতেই চাঙ্গা শেয়ার মার্কেট

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ৭ নভেম্বর : মুম্বই থেকে প্যারিস হয়ে টোকিও, সারা বিশ্বের শেয়ার বাজার একঝটকায় চাঙ্গা হয়ে উঠল। সৌজন্য ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিন্টন। তিনি মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনে জিতবেন এই আভাস বাজারে ছড়িয়ে পড়তেই শেয়ার বাজারে জোয়ার এল।

এদিন ৩০০ পয়েন্ট বেশি উঠে গিয়েছে সেনসেক্স, নিফটিও ৮৫০০ পয়েন্টের সীমা ছাড়িয়ে গিয়েছে। মার্কিন গোয়েন্দা সংস্থা ইমেল বিতর্কে হিলারিকে ক্লিনচিট দিতেই শেয়ার বাজার ঊর্ধ্বমুখী বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

হিলারিই জিতছেন, আভাস পেতেই চাঙ্গা শেয়ার মার্কেট

রবিবার এফবিআইয়ের তরফে জানানো হয়েছে, হিলারি সরকারি কাজে নিজের ব্যক্তিগত ইমেল ব্যবহার নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে তাতে ফৌজদারী অভিযোগ আনা যায় এমন কোনও তথ্য তদন্তে উঠে আসেনি।

জানা গিয়েছে, এশিয়ান কোম্পানিগুলির শেয়ারের দর বেড়েছে। এছাড়া ইউরোপীয় বাজারও এদিন থেকে নড়েচড়ে বসেছে। মূলত বিদেশ, বানিজ্য ও অভিবাসন নীতিতে দুই প্রার্থীর ফারাকের কারণেই এই পার্থক্য বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

জানা গিয়েছে, ফিনান্স ও হেলথকেয়ার স্টকে সবচেয়ে বেশি ফায়দা হয়েছে। এইদুটি ক্ষেত্রে গত কয়েকসপ্তাহ ধরেই মন্দা চলছিল। এর পাশাপাশি নিফটি ব্যাঙ্ক ইনডেক্স ও নিফটি ফার্মা ইনডেক্স এই সেশনে যথাক্রমে ১.৪ ও ৩ শতাংশ করে বৃদ্ধি পেয়েছে।

পিএনবি-র শেয়ারে ৭ শতাংশ বৃদ্ধি ও লুপিনের শেয়ারে ৮ শতাংশ বৃদ্ধি হয়েছে। এছাড়া পিএনবি হাউসিং ফিনান্সের শেয়ার ১৬.৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত ৮ নভেম্বর দেশের ৪৫তম রাষ্ট্রপতি পেতে ভোট করবে মার্কিনিরা। যুক্তরাষ্ট্রে যতগুলি সমীক্ষা গত কয়েকমাসে হয়েছে তার সিংহভাগই হিলারি ক্লিন্টনকে রাষ্ট্রপতি পদে এগিয়ে রেখেছে। মার্কিন নাগরিকদের মন বুঝতে পেরে এবার তাই চাঙ্গা হয়ে উঠেছে শেয়ার বাজারও।

English summary
Markets are up after FBI clears Hillary Clinton as US President
Please Wait while comments are loading...