Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মালিতে সেনা ক্যাম্পে গাড়ি বোমা বিস্ফোরণ, মৃত অন্তত ৬০, দায় স্বীকার আল কায়েদার

  • Posted By:
Subscribe to Oneindia News

গাও, ১৯ জানুয়ারি : পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সেনা ক্যাম্পে গাড়িবোমা বিস্ফোরণ করে জঙ্গি হামলা চালানোর ঘটনায় অন্তত ৬০ জন সেনার মৃত্যু হয়েছে। ঘটনায় আহত হয়েছেন বহু সেনা। ঘটনাটি ঘটেছে উত্তর মালির মূল শহর গাও-য়ে। ঘটনার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন আল কায়েদা।

জঙ্গি সংগঠনের তরফে জানানো হয়েছে, তাদের সঙ্গে যোগ দেওয়া স্থানীয় একটি জঙ্গি গোষ্ঠী এই আত্মঘাতী হামলা চালিয়েছে। একটি গাড়িতে বিস্ফোরক বোঝাই করে সেনা ক্যাম্পে নিয়ে গিয়ে বিস্ফোরণ করা হয়।

মালিতে সেনা ক্যাম্পে গাড়ি বোমা বিস্ফোরণ, মৃত অন্তত ৬০, দায় স্বীকার আল কায়েদার

২০১২ সাল থেকে ইসলামিক বিচ্ছিন্নতাবাদীদের হাতে এই এলাকা চলে যাওয়ার পর থেকেই এলাকার শান্তি বিঘ্নিত হয়েছে। ২০১৩ সালে ফরাসি সেনা মধ্যস্থতা করার চেষ্টা করলেও এলাকায় শান্তি ফেরেনি। এই ঘটনার পর মালির রাষ্ট্রপতি ইব্রাহিম বৌবাকার কেইটা তিনদিনের রাষ্ট্রীয় শোকের ঘোষণা করেছেন।

এলাকায় শান্তি ফেরাতে সেনাদের দলটি কাজ করছিল। আল কায়েদা ইন দ্য ইসলামিক মঘরেব জানিয়েছে, যারা ফ্রান্সের সঙ্গে মিলিতভাবে এলাকায় কাজ করছিল, তাদের শিক্ষা দিতেই এই ঘটনা ঘটানো হয়েছে। স্থানীয় জঙ্গি সংগঠন আল মৌরাবিটন এই ঘটনার দায় স্বীকার করেছে এবং আত্মঘাতী জঙ্গির নামও জানিয়েছে।

প্রসঙ্গত, এটাই প্রথম নয়। এর আগেও বারবার জঙ্গি হামলায় রক্তাক্ত হয়েছে মালি। গত বছরের জুলাই মাসে নাম্পালার সেনা ক্যাম্পে হামলায় ১৭ জন নিহত ও ৩০ জন আহত হওয়ার ঘটনা ঘটে।

English summary
A suicide vehicle bombing Wednesday ripped a Mali military camp shared by government forces and other armed groups cooperating on a peace deal, killing dozens of people, the United Nations' mission in the West African nation said.
Please Wait while comments are loading...