Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

২০১৬-য় জঙ্গি হামলায় কতবার রক্তাক্ত হয়েছে ইউরোপ, দেখে নিন টাইমলাইন

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

এদিন ফের জঙ্গি হামলার ঘটনা ঘটেছে জার্মানির আনসবাখে ও মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়। আনসবাখের হামলায় কেউ নিহত না হলেও ১২ জন আহত হয়েছেন। অন্যদিকে ফ্লোরিডায় এক নাইটক্লাবে বন্দুকবাজের হামলায় ইতিমধ্যে ২ জন নিহত ও ১৭ জন আহত হয়েছেন। [একঝলকে ঢাকা জঙ্গি হানা]

এর আগে গত সপ্তাহেই জার্মানিতে আরও দুটি আততায়ী হামলার ঘটনা ঘটেছে। লোকাল ট্রেনে হামলা চালানোর পরে মিউনিখে হামলার ঘটনা ঘটেছে। এর আগে ফ্রান্সের নিসে জাতীয় দিবস পালনের দিন জঙ্গি হামলায় অনেকের প্রাণ গিয়েছে। [মার্কিন বিমান হামলায় নিহত আইএস প্রধান আল বাগদাদি!]

এভাবেই সারা ইউরোপ জুড়ে জঙ্গিরা টার্গেট করছে নানা এলাকা, নানা দেশ। কীভাবে ও কোথায় ২০১৬ সালে জঙ্গি হামলা বা আততায়ী হামলার ঘটনা ঘটেছে ইউরোপে তা জেনে নিন একনজরে। [ফ্রান্সে গত ৫ বছরে ১৫ বার জঙ্গি হামলার ঘটনাপঞ্জী]

১ জানুয়ারি, ২০১৬

১ জানুয়ারি, ২০১৬

ফ্রান্সের ভ্যালেন্সে মসজিদ পাহারা দিচ্ছিলেন ৪ জন সেনা। এক ব্যক্তি গাড়ি চালিয়ে চারজনকে পিষে দেয়। পরে জানা যায়, ওই ব্যক্তি জেহাদি দলের সদস্য। আরও কয়েকজন সেনাকে সে মারতে চেয়েছিল বলে জানায় সে।

৭ জানুয়ারি, ২০১৬

৭ জানুয়ারি, ২০১৬

নকল বিস্ফোরক ভর্তি জ্যাকেট পরে প্যারিসে মাংস কাটার ছুরি নিয়ে পুলিশকে আক্রমণ করে এক জঙ্গি। তাকে গুলি করে মারে পুলিশ। নিহতের কাছ থেকে আইএসের পতাকা উদ্ধার হয়।

২৬ ফেব্রুয়ারি, ২০১৬

২৬ ফেব্রুয়ারি, ২০১৬

১৫ বছরের এক কিশোরী ছুরি চালিয়ে এক পুলিশকর্মীকে খুন করে। ঘটনাটি ঘটে জার্মানির হ্যানোভারে। এই কিশোরীর আইএসে যোগ দিতে চেষ্টা চালাচ্ছিল বলে জানায় তার মা।

২২ মার্চ, ২০১৬

২২ মার্চ, ২০১৬

ব্রাসেলস এয়ারপোর্টে আত্মঘাতী হামলায় ৩২ জনের মৃত্যু হয়, আহত হন শতাধিক মানুষ। ঘটনার দায় স্বীকার করে আইএস।

১৬ এপ্রিল, ২০১৬

১৬ এপ্রিল, ২০১৬

জার্মানির এসেন শহরে একটি গুরুদ্বারে বিয়ের অনুষ্ঠান চলাকালীন বোমা ফেলে দুই আইএস কিশোর জঙ্গি। ঘটনায় তিনজন আহত হন।

১৩ জুন, ২০১৬

১৩ জুন, ২০১৬

লারোসি আব্বাল্লা নামে এক আততায়ী এক পুলিশ অফিসার ও তার স্ত্রীকে মেরে ফেলে। পরে পুলিশ গিয়ে লারোসিকে এনকাউন্টারে হত্যা করে।

২৬ জুন, ২০১৬

২৬ জুন, ২০১৬

ইস্তানবুলের আতাতুর্ক বিমানবন্দরে হামলা চালায় আইএস আত্মঘাতী জঙ্গিরা। ঘটনায় ৩৬ জন নিহত হন।

১৪ জুলাই , ২০১৬

১৪ জুলাই , ২০১৬

ফ্রান্সের নিস শহরে জাতীয় দিবস পালন উৎসবের মাঝে এক আইএস জঙ্গি গাড়ি চালিয়ে ৮৪ জনকে হত্যা করে। ঘটনার দায় নিয়েছে আইএস জঙ্গিগোষ্ঠী।

১৯ জুলাই, ২০১৬

১৯ জুলাই, ২০১৬

১৭ বছর বয়সী এক আফগান উদ্বাস্তু জার্মানিতে লোকাল ট্রেনে কুঠার ও ছুরি নিয়ে হামলা চালায়। ঘটনায় ২০ জন আহত হন। পুলিশের গুলিতে নিহত হয় কিশোর জঙ্গি।

English summary
List of terrorist attacks that have struck Europe in 2016
Please Wait while comments are loading...