Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আন্তর্জাতিক আদালতে কূলভূষণ যাদবের ফাঁসির শাস্তি বাতিলের দাবি ভারতের

  • Posted By:
Subscribe to Oneindia News

নেদারল্যাল্ডের হেগ-এ আন্তর্জাতিক আদালতে কূলভূষণ যাদবের ফাঁসির সাজা অবিলম্বে বাতিল করার দাবি তুলল ভারত। সেখানে পাকিস্তানের বিরুদ্ধে যাদবের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগও পেশ করেছেন অ্যাটর্নি হরিশ সালভে।

প্রাক্তন ভারতীয় সেনা অফিসার কূলভূষণ সিং যাদবকে ভারতীয় গুপ্তচর সন্দেহে গত বছর থেকে আটক করে রেখেছে পাকিস্তান। তাঁকে পাক আদালেতের তরফে ফাঁসির সাজাও শোনানো হয়। যে শাস্তির বিরুদ্ধে সরব হয় ভারত। মামলা গড়ায় আন্তর্জাতিক আদালত পর্যন্ত। এই শুনানিতে ভারত, পাকিস্তান দু পক্ষই ৯০ মিনিট করে বলার সুযোগ পাবে।

আন্তর্জাতিক আদালতে কূলভূষণ যাদবের ফাঁসির শাস্তি বাতিলের দাবি ভারতের

সোমবার আন্তর্জাতিক আদালতে, কূলভূষণ প্রসঙ্গে ভারতের অবস্থান তুলে ধরে ভারতের হয়ে সওয়াল করেন হরিশ সালভে। কড়া ভাষায় তিনি বলেন, কূলভূষণকে পাকিস্তানের তরফে দেওয়া ফাঁসির শাস্তি, ভিয়েনা কনভেশনে নেওয়া রেসোলিউশনের নিয়ম বিরুদ্ধ। যা অনুযায়ী ,কূলভূষণের গ্রেফতারির খবরও ভারতকে দেওয়া উচিত ছিল পাকিস্তানের। কিন্তু তারা তা না করায়,ভিয়েনা কনভেশনের নিয়মাবলী পাকিস্তান লঙ্ঘন করেছে বলে দাবি ভারতের।

বর্তমান পরিস্থিতি খুবই উদ্বেগের, সেজন্যই ভারত আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয়েছে বলে জানান হরিশ সালভে ।ভারতের পক্ষে সওয়াল করতে নেমে তিনি এও বলেন, যাদবের কাছ থেকে পাকিস্তান সেনার হেফাজতে থাকাকালে আদায় করা স্বীকারোক্তির ভিত্তিতেই তাঁকে মামলায় জড়ানো হয়েছে। ভারতের দাবি যাদবের পক্ষে যথাযথ আইনি প্রতিনিধিত্বের সুযোগ দিতে হবে ভারতকে।

English summary
The International Court of Justice (ICJ) today began hearing India's appeal against its national Kulbhushan Jadhav's death sentence by Pakistan.
Please Wait while comments are loading...